Search
Close this search box.
Search
Close this search box.

গ্যালাক্সি সিরিজের নতুন দুই মোবাইল স্যামসাংয়ের

samsungবড় পর্দার স্মার্টফোনের দিকেই ঝুঁকছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। স্যামসাংয়ের ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটেনি। সম্প্রতি কোরিয় প্রতিষ্ঠানটি বড় পর্দার গ্যলাক্সি এস৬ এজপ্লাস ও গ্যালাক্সি নোট ৫ উন্মোচন করে। প্রতিষ্ঠানটির সহ-প্রধান নির্বাহী কর্মকর্তা ও মোবাইল বিভাগের প্রধান জে.কে শিন গত বৃহস্পতিবার ডিভাইস দুটি উন্মোচন করেন। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

স্মার্টফোনের বাজার বাড়লেও এখানে স্যামসাংয়ের অবস্থান নিম্নমুখী। আর এ পরিস্থিতি থেকে পরিত্রাণের লক্ষ্যে নিয়মিতই ডিভাইস বাজারে আনছে কোরিয় প্রতিষ্ঠানটি। গ্যালাক্সি এস৬ এজ ডিভাইসটি প্রথম বাজারে আসে গত এপ্রিলে। বাজারে ডিভাইসটি নিয়ে আলোড়ন শুরু হলেও নির্দিষ্ট লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হয়নি স্যামসাং। আর এ কারণে সার্বিক আয়ে নতুন ডিভাইসটি তেমন ভূমিকা রাখতে পারেনি। মূলত বাজার চাহিদা নিয়ে অপর্যাপ্ত ধারণা ও বাঁকানো পর্দা উত্পাদন জটিলতার কারণে ডিভাইসটি বাজারে খুব একটা সুবিধা করতে পারেনি। কিন্তু নতুন গ্যালাক্সি এস৬ এজপ্লাস ডিভাইসটি দিয়ে বাজারে অবস্থান শক্তিশালী করার চেষ্টা করছে স্যামসাং।

chardike-ad

মূলত অ্যাপল ও চীনা প্রতিষ্ঠানগুলোর কারণে বাজারে তেমন সুবিধা করতে পারছে না কোরিয় প্রতিষ্ঠানটি। দামি ডিভাইসের বাজারে অ্যাপল আর সাশ্রয়ী ডিভাইসের বাজারে চীনা প্রতিষ্ঠানগুলোর চাহিদা বাড়ছে। এ দুই ধরণের প্রতিষ্ঠানের কারণে বাজারে বিক্রি তেমন বাড়ছে না স্যামসাংয়ের। গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের মতে, বছরের দ্বিতীয় প্রান্তিকে স্যামসাংয়ের বাজার দখল ২১ দশমিক ২ শতাংশে নেমে এসেছে। যেখানে দামি ডিভাইসের বাজারে অ্যাপল ও সাশ্রয়ী ডিভাইসের বাজারে হুয়াউই ও শাওমির মতো চীনা প্রতিষ্ঠানের অবস্থান শক্তিশালী হয়েছে। তবে গ্যালাক্সি সিরিজের নতুন দুই ডিভাইসের মাধ্যমে স্যামসাং স্মার্টফোনের বাজারে অবস্থান দৃঢ় করতে সক্ষম হবে বলেই আশাবাদী সংশ্লিষ্টরা।

গ্যালাক্সি সিরিজের নতুন দুই স্মার্টফোনের সঙ্গে নিজেদের অর্থ লেনদেন সেবা স্যামসাং পে-ও উন্মোচন করেছে তারা। মোবাইল লেনদেনের বাজারে অ্যাপল ও গুগলের সঙ্গে টেক্কা দিতেই নতুন সেবাটি চালু করলো স্যামসাং। অর্থ লেনদেনের এ সেবাটি প্রাথমিকভাবে গ্যালাক্সি এস৬ সিরিজের তিনটি স্মার্টফোন ও নতুন গ্যালাক্সি নোটে ব্যবহার করা যাবে। কোরিয়ায় চলতি মাসের ২০ তারিখ ও যুক্তরাষ্ট্রে পরের মাসের ২৮ তারিখ সেবাটি চালু হবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানানো হয়।