Search
Close this search box.
Search
Close this search box.

‘কৃষকের ঈদ আনন্দ’ এবার আফ্রিকার উগান্ডায়

krishokঈদে চ্যানেল আইয়ের জনপ্রিয় অনুষ্ঠান ‘কৃষকের ঈদ আনন্দ’। প্রথমবারের মতো এই অনুষ্ঠানের দৃশ্যধারণ করা হলো দেশের বাইরে। বিচিত্র মানুষ, বিচিত্র জীবনধারাকে গুরুত্ব দিয়ে পূর্ব আফ্রিকার নাতিশীতোষ্ণ জলবায়ুর দেশ উগান্ডার কৃষক-কৃষাণিরা অংশ নিয়েছেন কয়েকটি মজার প্রতিযোগিতায়।

কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ চলমান বিশ্ব বাস্তবতায় কৃষি ও পুষ্টির বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে উগান্ডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এম বারারা জেলার কাবোহে নামক এলাকার একটি মাঠে এই আয়োজন করেন । এ উপলক্ষে সেখানে উপস্থিত হন এলাকার বহু সংখ্যক কৃষক-কৃষাণি।

chardike-ad

তারা অংশ নেন বালিশ লড়াই, কমলা শাসযুক্ত মিষ্টি আলুর গুড়া থেকে আয়রন বিন খোঁজা, মা ও ছেলের আয়রন বিন দৌড় ও তৈলাক্ত কলাগাছে ওঠা।

এই বর্ণাঢ্য আয়োজনে উপস্থিত ছিলেন স্থানীয় প্রভাবশালী জনপ্রতিনিধি থেকে শুরু করে কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা পর্যন্ত। অনুষ্ঠানে উপস্থিত হয়ে তারা জানিয়েছেন, কৃষি প্রযুক্তি সম্প্রসারণ ও কৃষককে উৎসাহিত করতে ‘কৃষকের ঈদ আনন্দ’এর মতো আয়োজন সত্যিই অনবদ্য। তারা এই আয়োজন তাদের কৃষি আবাদি এলাকাগুলোতে এ ধরণের আয়োজন বিশেষ বিশেষ দিনে চালু করার কথাও জানান।

কৃষকের ঈদ আনন্দ উপলক্ষে উগান্ডার প্রত্যন্ত এলাকার এক কৃষি ক্লাবের কৃষক পরিবারের তরুণী সদস্যরা বাংলা গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে। এদিকে কৃষকের ঈদ আনন্দ অনুষ্ঠানে এবার উগান্ডার বিভিন্ন এলাকা থেকে তুলে আনা হয়েছে বিচিত্র ও চিত্তাকর্ষক তথ্যচিত্র। যা দর্শকদেরকে অবাক করবে।

এবারের কৃষকের ঈদ আনন্দ প্রচার হবে ঈদুল আযহার দ্বিতীয় দিন বিকেল সাড়ে ৪টায়।