cosmetics-ad

ভাড়া বাড়ল গণপরিবহনের

fare-rise

গ্যাসের দাম বাড়ানোর পর এবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরী এলাকায় সিএনজিচালিত বাস, মিনিবাস ও অটোরিকশার ভাড়া পুনর্নির্ধারণ করে দিয়েছে সরকার।

নগর পরিবহনের বাসের ভাড়া প্রতি কিলেমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৭০ পয়সা করা হয়েছে। আর মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছে ১ টাকা ৬০ পয়সা।

বাসের সর্বনিম্ন ভাড়া আগের মতই ৭ টাকা এবং মিনিবাসের ভাড়া ৫ টাকাই রাখা হয়েছে। নতুন হারের ভাড়া কার্যকর হবে ঈদের পর ১ অক্টোবর থেকে।

দুই মহানগরীতে সিএনজিচালিত অটোরিকশার জন্যও নতুন হারের ভাড়া ঠিক করে দিয়েছে সরকার, যদিও মিটারে অটোরিকশা না চলার অভিযোগ দীর্ঘদিনের।

১ নভেম্বর থেকে অটোরিকশায় চড়তে গেলে প্রথম দুই কিলোমিটারের জন্য ৪০ টাকা ভাড়া ঠিক করে দেওয়া হয়েছে, যা আগে ২৫ টাকা ছিল। এটাই হবে সর্বনিম্ন ভাড়া।

আর এরপর প্রতি কিলোমিটারের ভাড়া ৭ টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে। এর মধ্যে যানজট বা অন্য কোনো কারণে আটকে থাকলে প্রতি মিনিট বিরতির জন্য গুণতে হবে ২ টাকা করে, যা আগে ১ টাকা ৪ পয়সা ছিল।

অটোরিকশা চালকদের জন্য দৈনিক জমার পরিমাণও বাড়ানো হয়েছে। অটো মালিককে তাদের প্রতি দিন দিতে হবে ৯০০ টাকা, যা এতোদিন ৬০০ টাকা ছিল।

সভা শেষে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের জানান, দূরপাল্লার বাসের ক্ষেত্রে ভাড়া পুনর্নির্ধারণ হয়নি। আগের ভাড়াতেই আন্তজেলা বাস চলবে।