cosmetics-ad

জগমোহন ডালমিয়া আর নেই

dalmia

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া আর নেই। রোববার সন্ধ্যায় কলকাতার বিরলা হার্ট রিসার্চ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

এর আগে ১৭ সেপ্টেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন আইসিসির প্রাক্তন এই সভাপতি।

বেশ কিছু দিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন ৭৫ বছর বয়সি ডালমিয়া। এ বছরের মার্চেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন তিনি। চেন্নাইয়ে অনুষ্ঠিত ওই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হয়েছেন ডালমিয়া। তিনি দায়িত্ব নেওয়ার পরই অপসারিত হন বিতর্কিত এন শ্রীনিবাসন।

ডালমিয়া দীর্ঘদিন ধরেই ক্রিকেট কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। বিসিসিআইয়ের সভাপতি ছাড়াও ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (ক্যাব) প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন এই মহান মানুষটি।

বাংলাদেশ ক্রিকেটের শুভাকাঙ্ক্ষী ডালমিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ সরকারের মাননীয় রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনামন্ত্রী, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রাক্তন সভাপতি আ হ ম মুস্তফা কামাল, বিসিবি প্রাক্তন সভাপতি ও সাংসদ এবং ইন্টার পার্লামেন্টরি ইউনিয়নের সভাপতি সাবের হোসেন চৌধুরী ও বিসিবির বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন এমপি।

বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, সভাপতির পদ খালি হলে ১৫ দিনের মধ্যে বোর্ড সদস্যদের নিয়ে একটি বিশেষ সভার আহ্বান করবেন সেক্রেটারি। সেখানে ভোটের মাধ্যমে নতুন সভাপতি নির্বাচিত করা হবে। বিশেষভাবে নির্বাচিত এই সভাপতি পরবর্তী নির্বাচন পর্যন্ত দায়িত্ব পালন করবেন।