Search
Close this search box.
Search
Close this search box.

নম্বর ঠিক রেখেই বদলানো যাবে অপারেটর

simআপনি অন্য মোবাইল অপারেটরে মাইগ্রেট হতে চাচ্ছেন। কিন্তু চাচ্ছেন না বর্তমান নম্বর পরিবর্তন করতে। সে ক্ষেত্রে একমাত্র সমাধান হতে পারে মোবাইল নম্বর পোর্টাবিলিটি বা এমএনপি। রোববার এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর ফলে এখন থেকে মোবাইল সিমের নম্বর পরিবর্তন না করেই নির্দিষ্ট হারে ফি দিয়ে যে কোনো অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করা যাবে। বর্তমানে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে এমএনপি চালু রয়েছে।

chardike-ad

এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, তিনি দায়িত্ব নেওয়ার পরই এমএনপি চালুর জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হয়। প্রস্তাবটি প্রধানমন্ত্রী অনুমোদন করায় এমএনপি চালুর জন্য এখন দরপত্রের মাধ্যমে যোগ্য প্রতিষ্ঠান নির্বাচনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ঈদের পরই বৈঠক করে দরপত্র প্রক্রিয়া শুরু করা হবে। স্বচ্ছ প্রক্রিয়ায় যত তাড়াতাড়ি সম্ভব যোগ্য দরদাতা প্রতিষ্ঠান নির্বাচন করা হবে। চলতি বছরের শেষ নাগাদ কিংবা আগামী বছরের শুরুতেই এমএনপি চালু করা সম্ভব হবে বলে তিনি আশা করেন।

এর আগে বিটিআরসির ১৭৯তম কমিশন সভায় তৃতীয় একটি প্রতিষ্ঠানের মাধ্যমে এমএনপি সেবা নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সভার কার্যবিবরণীতে বলা হয়, মোবাইল ফোন অপারেটরদের কাছ থেকে এমএনপি সুবিধা চালুর ব্যাপারে পূর্ণাঙ্গ প্রস্তাবনা আহ্বান করলেও কোনো অপারেটরই বিটিআরসির আহ্বানে সাড়া দেয়নি। পরে ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে গ্রাহকের মতামতের ভিত্তিতে তৃতীয় পক্ষের মাধ্যমে এমএনপি চালুর সিদ্ধান্ত নেয় বিটিআরসি।

স্টিয়ারিং কমিটি অসম্পূর্ণ রিপোর্ট দেওয়ায় ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত বিটিআরসির ১৭২তম কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী ওয়েবসাইট এবং একাধিক সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে এমএনপি চালুর ব্যাপারে সাধারণ গ্রাহকদের মতামত নেওয়া হয়।

কমিশনের ১৭৯তম সভায় বিটিআরসির তত্ত্বাবধানে তৃতীয় একটি প্রতিষ্ঠানের মাধ্যমে এমএনপি সুবিধা দেওয়ার ব্যবস্থা রেখে সংশ্লিষ্ট গাইডলাইন সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়। সংশোধিত গাইডলাইন পরবর্তী সময়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় অনুমোদন করে। গাইডলাইনে একবার কোনো গ্রাহক অপারেটর পরিবর্তন করলে কমপক্ষে ৪৫ দিন নম্বরটি ব্যবহারের বাধ্যকতা আরোপ করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, পরে এই গাইডলাইন অনুযায়ী এমএনপি চালুর জন্য প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য প্রস্তাব পাঠানো হয়।