sentbe-top

কোরিয়ান ব্যাংকগুলোতে বিদেশীদের জন্য বিশেষ সেবা

কোরিয়ায় কর্মরত বিদেশী শ্রমিকদের জন্য বিশেষায়িত সেবা চালু করতে দেশটির ব্যাংকসমূহকে নির্দেশ দেবে কর্তৃপক্ষ। কোরিয়ার ফিন্যানশিয়াল সুপারভাইসরি সার্ভিসের (এফএসএস) পরিচালক কিম ইয়ং উ সোমবার এ কথা জানিয়েছেন।

বিশেষায়িত সেবার আওতায় বিদেশী ভাষায় নির্দেশনা প্রদান থেকে শুরু করে বহুভাষী কর্মচারী নিয়োগের ব্যবস্থা রাখা হবে। এফএসএস’র পরিচালক বলছিলেন, “ব্যাংকে কিছু তথ্য বিদেশী ভাষায় পাওয়া যায়। আমরা চাই কোরিয়ান ভাষা যারা বুঝতে বা বলতে পারে না তাঁদেরকে প্রয়োজনীয় সব তথ্য ব্যাংকগুলো তাঁর ভাষাতেই সরবরাহ করুক।”

kb-kookmin-bank-korea
কেবি কুকমিন ব্যাংকের সিউল শাখায় জনৈক বিদেশী গ্রাহককে পরামর্শ দিচ্ছেন ব্যাংকটির একজন কর্মী

কোরিয়ান ব্যাংকগুলোতে সেবার নিম্নমান ও বৈষম্যমূলক আচরণ বিষয়ে অভিবাসীদের অব্যাহত অভিযোগের মধ্যেই ভাষাগত জটিলতা দূরীকরণের এই ঘোষণা এলো। কর্তৃপক্ষ বলছে ব্যাংকগুলোতে সেবা নিতে গিয়ে অসুবিধার মুখে পড়ে অনেক অভিবাসীই অননুমোদিত হুন্ডি ব্যবসায়ীদের মাধ্যমে অবৈধ পন্থায় অর্থ লেনদেন করছেন। পশ্চিম সিউলের দেলিম দংয়ে এমন অনুমোদনহীন লেনদেন চলছে হরদম। ওই এলাকায় প্রায় ১৪ হাজার বিদেশী বসবাস করেন।

২০১০ সাল থেকে ২০১৪ সাল নাগাদ কোরিয়ায় বসবাসরত বিদেশীর সংখ্যা ১৩ লক্ষ থেকে বৃদ্ধি পেয়ে ১৮ লক্ষে পৌঁছেছে। তবে এর সাথে পাল্লা দিয়ে অভিবাসীদের জন্য অর্থনৈতিক সেবার মান বেড়েছে সামান্যই।

অবৈধ আর্থিক লেনদেন প্রতিরোধে এফএসএস বিদেশী কর্মীদের জন্য বিশেষ অর্থনৈতিক শিক্ষাদান কর্মসূচী আয়োজনের কথাও ভাবছে। কোরিয়ার রাষ্ট্রয়ত্ত অভিবাসী সেবাদাতা প্রতিষ্ঠান হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সার্ভিস অব কোরিয়ার সহযোগিতায় এই কর্মসূচীতে ব্যাংক একাউন্ট খোলা, অর্থনৈতিক সেবাসমূহের প্রক্রিয়া, বিনিয়োগের জন্য করণীয় ও অর্থনৈতিক তথ্য ব্যবহারের বিষয়ে শিক্ষা দেয়া হবে।

sentbe-top