Search
Close this search box.
Search
Close this search box.

এবার ব্রাউজার থেকেই করতে পারবেন ভিডিও চ্যাট!

video-chatভিডিও চ্যাট করার জন্য স্কাইপে, হ্যাংগস আউট, আইএমও, ট্যাঙ্গো বা অন্যান্য জনপ্রিয় অ্যাপসগুলোর ওপর আর নির্ভর না করলেও চলবে। কারণ এবার আপনার মজিলা ফায়ারফক্স ব্রাউজার থেকেই করতে পারবেন ভিডিও চ্যাট!

আর এক্ষেত্রে সম্পর্ণ নির্ঞ্ঝাট সুবিধা পাওয়া যাবে মজিলা ফায়ারফক্স ব্রাউজারে। ভিডিও চ্যাট করার জন্য কোনো আলাদা সফটওয়্যারের প্রয়োজন পড়বে না, নতুন অ্যাকাউন্টও খুলতে হবে না ব্যবহারকারীদের। শুধু Nightly 41.0 ভার্সান থাকলেই ব্যবহার করা যাবে ফ্রি মেসেজিং এবং ভিডিও চ্যাটিংয়ের সুবিধা।

chardike-ad

মজিলা এই ভিডিও চ্যাট সেবারটির নাম দিয়েছে ‘হ্যালো’। এতে ওয়েব রিয়েল টাইম কমিউনিকেশনের মাধ্যমে রিয়েল ভয়েস কল, ভিডিও কল এবং ইনস্ট্যান্ট মেসেজিং-এর সুবিধা বিল্ট-ইন রয়েছে। সাধারণ একটি ওয়েব লিংক পাঠানোর মাধ্যমে হ্যালো থেকে কল করা যাবে অন্য ব্যক্তির ব্রাউজারে।

লিংকে ক্লিক করলেই স্বয়ংক্রিয়ভাবে সংযোগ স্থাপন হবে দুই ব্রাউজারের মধ্যে এবং চালু হবে অডিও কিংবা ভিডিও কল ফিচার।

এর জন্য কোনো সাইন আপের প্রয়োজন নেই। শুধু ফায়ারফক্সে লগ-ইন করার জন্য একটি প্রোফাইল দরকার হবে। উইন্ডোজ, ম্যাক বা লিনাক্সে এই ব্র্যাউজারটি ব্যবহার করা যাবে। একই সঙ্গে ইনস্ট্যান্ট মেসেজ এবং ভিডিও কলিং করা যাবে। স্ক্রিন শেয়ার করার সুবিধাও থাকছে।

এই ফিচার শুধুমাত্র ডেস্কটপের জন্যই নয়, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও থাকছে। এর সবচেয়ে ভালো ব্যাপার হল, ভিডিও কলিং, ভয়েস কলিং বা মেসেজিংয়ের ক্ষেত্রে ট্রান্সমিশনের জন্য সামান্য দেরি হয় না।

ব্রাউজার থেকেই সহজ উপায়ে ভিডিও চ্যাট করার সুবিধার কারণে মজিলা ফায়ারফক্সে Nightly 41.0 ভার্সানটি অন্যান্য ব্রাউজারের পাশাপাশি ভিডিও চ্যাট সেবাদাতা স্কাইপি অ্যাপসহ এ জাতীয় অন্যান্য অ্যাপগুলোর বাজার হুমকির মুখে ফেলবে বলেই মনে করছেন বাজার বিশ্লেষকরা।