Search
Close this search box.
Search
Close this search box.

এবার গাড়ি ছুটবে ঘন্টায় ১৫০০ কিমি স্পিডে!

carগাড়িই তো! নাকি, ‘রকেট’? ‘ব্লাডহাউন্ড’ ছুটবে ঘন্টায় দেড় হাজার কিলোমিটারেরও বেশি গতিতে! একেই কি বলে ‘উল্কার গতি’? গল্প নয়। সত্যি! এই ‘সুপার-সোনিক’ গাড়ি রাস্তায় নেমে যাবে আগামী বছরেই। বুলেট ট্রেনে’র মতোই এই গাড়ির চলার জন্য বানানো হয়েছে বিশেষ ‘ট্র্যাক’।

কথায় বলে, গাড়ি ভালোবাসেন ব্রিটিশরা। আর মার্কিনিদের পছন্দ ‘গতি’! কিন্তু, দু’দশক আগে সবচেয়ে দ্রুত গতির গাড়িটা বানিয়েছিলেন ব্রিটিশরাই। ‘থ্রাস্ট-এসএসসি’। যার গতি ঘন্টায় ৭৬৩ মাইল বা, ১,২২৮ কিলোমিটার। ব্রিটিশদেরই বানানো ‘ব্লাডহাউন্ড’ এ বার সেই ‘থ্রাস্ট’-কে টপকে যাবে। তার গতি হবে ঘন্টায় এক হাজার মাইল বা, ১,৬১০ কিলোমিটার। ‘ব্লাডহাউন্ডে’র চাকাগুলি বানানো হয়েছে নিখাদ অ্যালুমিনিয়ামে।

chardike-ad

গাড়িটিকে প্রথম বার ‘রেকর্ড’ গতিতে ছোটানো হবে দক্ষিণ আফ্রিকার হাক্সকিন প্যানে, আগামী বছরের মাঝামাঝি। কম গতিতে ছোটার জন্য ওই গাড়িতে লাগানো যাবে রাবারের চাকাও। গাড়িটিতে থাকবে তিনটি আলাদা ‘পাওয়ার ইউনিট’। এই ‘রকেট’ গাড়ির ৯৫ শতাংশই বানানো হয়ে গিয়েছে। গবেষণা, নকশা চূড়ান্ত করা আর তার নির্মাণ-প্রক্রিয়া চলেছে গত আট বছর ধরে। তার একটি ‘মডেল’ আজ রাখা হয়েছে লন্ডনের ক্যানারি হোয়ার্ফে ইস্ট উইন্টারগার্ডেনে। তিন দিনের প্রদর্শনীতে।