Search
Close this search box.
Search
Close this search box.

হিজড়ারাও মসজিদে নামাজ পড়তে পারবে

hijraএবার মসজিদে নামাজ পড়ার অনুমতি পেলেন হিজড়ারা। শুক্রবার ঈদের নামাজ পড়ার জন্য মসজিদের পাশে জড়ো হয়েছিলেন অন্তত ১৫ জন হিজড়া। মসজিদে নামাজ পড়তে গ্রামের মোড়লদের অনুমতির জন্য অপেক্ষা করছিলেন তারা।

কারণ বেশ কিছুদিন আগে ওই ১৫ জন হিজড়া মসজিদ কমিটির কাছে আবেদন করেছিলেন তাদেরকে যেনো মসজিদে নামাজ পড়ার অনুমতি দেয়া হয়। বেশ কয়েকবার এনিয়ে গ্রামের মোড়লরা মিটিংও করেছেন। কিন্তু সমাজের উপেক্ষিত এই গোষ্ঠীটিকে নিয়ে কোনো সিদ্ধান্ত দিতে পারেননি তারা।

chardike-ad

শুক্রবার ঈদের জামাতের আগে কমিটির একজন কর্মকর্তা মসজিদ থেকে বাইরে বেরিয়ে এসে বলেন, আল্লাহই যদি সকলকে সৃষ্টি করে থাকেন তাহলে আমরা কে তাদের আলাদা করার? তিনি বলেন, এখন থেকে হিজড়ারাও মসজিদে নামাজ পড়তে পারবেন।

শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের চাঁদসড়ক মাঠের ঈদগাহ মসজিদ কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে। কৃষ্ণনগরে রায়পাড়া এলাকায় অন্তত ১৫ জন মুসলমান হিজড়া বসবাস করেন। এতোদিন মোড়লদের বাধার কারণে তারা মসজিদে নামাজ পড়তে পারতেন না। তবে শুক্রবার হিজড়াদের নামাজ পড়ার অনুমতি দেয়ায় ওই মসজিদে প্রথমবারের মতো ঈদের নামাজ আদায় করেন তারা।

মসজিদ কমিটির হিসাবরক্ষক সাবির আলি শেখ বলেন, প্রথম দিকে নানা কথা বলে অনেকেই এতে আপত্তি করেছেন। কিন্তু আমরা তাদের কাছে স্পষ্ট জানিয়ে দিয়েছি, হাদিসে যেহেতু হিজড়াদের নামাজ পড়া নিষিদ্ধ নয়, সেহেতু তাদের বারণ করার কোনো অধিকার আমাদের নেই।

হিজড়াদের একজন হীরা বলেন, বহু বছর ধরে আমরা রায়পাড়ায় থাকি। আমাদের গুরুমাও এখানেই থাকতেন। কিন্তু এর আগে কখনো আমরা কৃষ্ণনগরের কোনো মসজিদে নামাজ পড়ার সুযোগ পাইনি।

একইসঙ্গে মসজিদে হিজড়াদেরকে নামাজ পড়ার অনুমতি দেয়ায় মসজিদ কমিটির কাছে কৃতজ্ঞতা জানান হীরা।