Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকে চালু হলো ৩৬০ ডিগ্রি ভিডিও

360-deg-videoভাবুন একবার। আপনার বন্ধু ফ্রান্সের কোনো ছোট গ্রামে ঘুরতে গেছে বা ব্রাজিলে কোনো একটা অনুষ্ঠানে গেছে। সেখানকার একটা ভিডিও ফেসবুকে পোস্ট করেছেন। আর সেটা আপনি এমনভাবে দেখতে পারছেন যাতে মনে হবে আপনি সেখানেই ছিলেন। অর্থ্যাৎ আপনি স্বয়ং যেমন যেদিকে খুশি ঘুড়ে সেদিকের চিত্র দেখতে পান। ঠিক তেমনি, ভিডিওতে চাইলেই যে কোনো দিকে আপনি দেখতে পারবেন।

এই ভিডিওগুলোকেই বলে ৩৬০ ডিগ্রি ভিডিও। জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে প্রথম বারের মত একটি ভিডিও পোস্ট করা হয়েছে। বিখ্যাত স্টার ওয়ার্স সিনেমার একটি ছোট ক্লিপ যেটি ৩৬০ ডিগ্রী অ্যাঙ্গেলে দেখা যায়। লুকাসফিল্মস এর স্পেশাল ইফেক্ট টিম এই ক্লিপটি তৈরি করেছে।

chardike-ad

সাধারণ কম্পিউটারে ৩৬০ ডিগ্রী অ্যাঙ্গেলে এই ভিডিও’র মজা পেতে হলে কম্পিউটারের মাউসটি ঘোরাতে হবে। তবেই একজন দর্শক যেদিক থেকে ভিডিওটি দেখতে চান সেটা দেখতে পাবেন। অন্য ভিডিও গুলোতে ডিসকভারি, গোপ্রো, এনবিসি এবং ভাইস এর ভিডিও এর বিষয়বস্তু নিয়ে তৈরি করা হয়েছে। বর্তমানে এই ধরণের ভিডিও’র জন্য জটিল প্রকিয়ায় ভিডিও ধারণের কাজ করতে হয়।

কিন্তু যেহেতু প্রযুক্তির উন্নতি হচ্ছে তাই ফেসবুক আশা করছে এর ব্যবহারকারীদের মধ্যে এটা আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে বলে জানিয়েছে ফেসবুকের ইঞ্জিনিয়ার বিভাগের পরিচালক মাহের সাবা।