Search
Close this search box.
Search
Close this search box.

মিনা বিপর্যয়: ২৬ বাংলাদেশি হাজির মৃত্যু

minaসৌদি আরবের মিনায় পদদলিত হয়ে ২৬ বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের পক্ষ থেকে বলা হয়, সর্বশেষ নিহত ২৬ জনের তালিকার মধ্যে ১৩ জনের পরিচয় পাওয়া গেছে।

সৌদি আরবের স্থানীয় সময় সোমবার দিবাগত রাত ২টার দিকে এক জরুরি সংবাদ সম্মেলনে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ এসব তথ্য জানান।

chardike-ad

এদিকে বাংলাদেশ হজ মিশন জানিয়েছে, পদদলনের ঘটনায় এখনো ৫২ বাংলাদেশি হাজি নিখোঁজ রয়েছেন।

গোলাম মসিহ জানান, এখন পর্যন্ত বাংলাদেশের মোট ২৬ জন হাজি নিহত হয়েছেন বলে তাদের কাছে তথ্য রয়েছে। তাদের মধ্যে ১৩ জনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। পরিচয় পাওয়ার পর তিন বাংলাদেশি হাজির মরদেহ তাদের আত্মীয়স্বজনের কাছে হস্তান্তর করা হয়েছে।

সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত গোলাম মসিহ আরো জানান, তালিকার ২৬ জন ছাড়াও আরো পাঁচজনকে বাংলাদেশি বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে পরিচয় নিশ্চিত হওয়া নিহত ১৩ বাংলাদেশি হাজির নাম বা ছবি সাংবাদিকদের সামনে তুলে ধরতে পারেনি মিশন কর্তৃপক্ষ। তালিকাটি এখনো চূড়ান্ত হয়নি তাদের পক্ষ থেকে জানানো হয়।

সংবাদ সম্মেলনে নিখোঁজ হাজিদের স্বজনদের মক্কার মাইসাম হাসপাতালে গিয়ে সংরক্ষিত মরদেহ দেখে শনাক্ত করার আহ্বান জানান গোলাম মসিহ।

শনাক্ত হওয়া হাজিদের দাফন প্রসঙ্গে তিনি বলেন, নিহতদের উত্তরাধিকারী বা স্বজনরা মক্কা বা বাংলাদেশ যেখানে ইচ্ছা সেখানে দাফনের সিদ্ধান্ত নিতে পারবেন। এ জন্য সৌদি আরব সরকার ও বাংলাদেশ হজ মিশন প্রয়োজনীয় সহযোগিতা করবে।