Search
Close this search box.
Search
Close this search box.

শেষ পর্যন্ত বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ স্থগিত

bangladesh-australiaখবরটা অনুমান করাই ছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণা। বৃহস্পতিবার বিকেলে সেই আনুষ্ঠানিকতাটুকু সেরে ফেলল ক্রিকেট অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ স্থগিত করেছে অসিরা।

ক্রিকেটারদের নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে আপাতত বাংলাদেশ সফর না করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটায় সিরিজ স্থগিতের খবরটি নিশ্চিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

chardike-ad

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সাদারল্যান্ড বৃহস্পতিবার বাংলাদেশ সফরে না আসার ঘোষণা দিয়ে বলেন, ‘‘বাংলাদেশ সফর স্থগিত করা ছাড়া আমাদের অন্য কোন বিকল্প নেই। ছয়দিন ধরে ব্যাপক আলোচনা ও গবেষণার পরে আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছি।’’

দু:খ প্রকাশ করে জেমস সাদারল্যান্ড আরও বলেছেন, ‘‘এই ছয়দিন আমরা অস্ট্রেলিয়া সিকিউরিটি ইন্টেলিজেন্স অরগানাইজেশন, অস্ট্রেলিয়ান পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক অধিদপ্তর (ডিএফএটি) এর সঙ্গে নিয়মিত যোগাযোগ করেছি। আমরা বাংলাদেশের পরিস্থিতি বুঝে উঠতে সকল প্রচেষ্টাই করেছি। কিন্তু বাংলাদেশে খেলোয়াড় ও কর্মকর্তাদের নিরাপত্তার ঝুঁকি থাকায় আমরা যেতে আগ্রহী নই।’’

ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান বাংলাদেশে এসে নিরাপত্তা ব্যবস্থা দেখে গিয়েছেন। দফায় দফায় বৈঠক করেছেন দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের সঙ্গে। বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের সঙ্গেও বৈঠক হয়েছে দুবার। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও তাদের বৈঠক হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে রাষ্ট্রীয় নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেওয়া হলেও কিছুতেই মন গলেনি ক্রিকেট অস্ট্রেলিয়ার।

বিষয়গুলোকে উল্লেখ করে সাদারল্যান্ড আরো বলেছেন,‘‘আমরা নিরাপত্তা পরিদর্শক দল বাংলাদেশে পাঠিয়েছিলাম। সেখানে বাংলাদেশের শীর্ষকর্মকর্তাদের সঙ্গে তাদের বৈঠক হয়েছে। সবকিছুকে বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি, এই মুহুর্তে আমরা বাংলাদেশে খেলতে চাচ্ছি না। তবে ভবিষ্যতে আমরা সিরিজ খেলতে চাই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করে আমরা তা ঠিক করতে পারব।’’

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরে আসার কথা ছিল গতকাল সোমবার। কিন্তু সফরের মাত্র দুই দিন আগে অস্ট্রেলিয়ান পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক অধিদপ্তর (ডিএফএটি) বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলে। সংস্থাটি ক্রিকেট অস্ট্রেলিয়াকে এক সতর্কবার্তায় জানায়, বাংলাদেশে অস্ট্রেলিয়ানদের ওপর জঙ্গি হামলার আশঙ্কা আছে। আর সংস্থাটির এই সতর্কবার্তা পেয়েই ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের নিরাপত্তা প্রধান শন ক্যারল, অস্ট্রেলিয়ার টিম ম্যানেজার গেভিন ডভে ও দলের নিরাপত্তা কর্মকর্তা ফ্রাঙ্ক ডিমাসিকে জরুরি ভিত্তিতে গত রোববার ঢাকায় পাঠায়।

তারা সবকিছু পর্যবেক্ষণ ও বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে দেশে ফিরে যায়। কিন্তু সিদ্ধান্ত নিতে তিনদিন সময় নেয়। তিনদিন পর ক্রিকেট অস্ট্রেলিয়া আনুষ্ঠানিকভাবে এই সিরিজ স্থগিত করার বিষয়টি জানায়।