Search
Close this search box.
Search
Close this search box.

সিরিজে সমতা আনলো ভারত

indiaঅধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দায়িত্বশীল ব্যাটিং আর বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে দারুণ জয় পেয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২২ রানের এ জয় তুলে সিরিজে সমতা আনলো স্বাগতিকরা।

টি-টোয়েন্টি এবং প্রথম ওয়ানডে হেরে সমালোচনার বাণে বিদ্ধ হয়েছিলেন অধিনায়ক এমএস ধোনি। অনেকেই বলেছিলেন এই ধোনি আর আগের ধোনি নেই। কিন্তু সব সমালোচনার জবাব ব্যাটেই দিলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক।

chardike-ad

ভারতের দেয়া ২৪৮ রানে টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে দক্ষিণ আফ্রিকা। দলীয় ৫২ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে সফরকারীরা। তবে তৃতীয় উইকেট জুটিতে জেপি ডুমিনিকে নিয়ে ফাফ ডু প্লেসি ৮২ রানের জুটি গড়ে সে চাপ সামলে নেন।

এরপর ৩৩ রান সংগ্রহ করতেই দলের সেরা তারকা জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স এবং ডেভিড মিলারকে হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে প্রোটিয়ারা। এরপর স্টেইন, বেহারদিন এবং রাবাদা চেষ্টা করলেও তা কেবল হারের ব্যবধান কমিয়েছে। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২২৫ রান সংগ্রহ করতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা।

ভারতের পক্ষে অক্ষর প্যাটেল ৩৯ রানে ৩টি এবং ভুভনেশ্বর কুমার ৪১ রানে ৩টি উইকেট পান। এছাড়া হরভজন সিং নেন ২টি উইকেট।

এর আগে বুধবার ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক এমএস ধোনি। ব্যাটিংয়ে নেমে শুরুতেই আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রোহিত শর্মাকে হারিয়ে চাপে পড়ে ভারত। এরপর শেখর ধাওয়ান এবং অাজিঙ্কা রাহানে ৫৬ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। দলীয় ৫৯ রানে ধাওয়ান বিদায় নিলে আবার চাপে পড়ে যায় ভারত।

দলীয় ১২৪ রানে প্রথম সারির ছয় ব্যাটসম্যানকে হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে স্বাগতিকরা। তবে এক প্রান্তে দারুণ খেলে শেষ পর্যন্ত অপরাজিত থেকে দলকে সম্মানজনক স্কোর এনে দেন ধোনি। ৯২ রানের এক চমৎকার ইনিংস খেলেন ভারতীয় অধিনায়ক। ৮৬ বলে ৭টি চার এবং ৪টি ছাক্কার সাহায্যে এই রান করেন মিস্টার কুল। এছাড়া আজিঙ্কা রাহানে করেন ৫১ রান।

দক্ষিণ আফ্রিকার পক্ষে ডেল স্টেইন ৪৯ রানে ৩টি উইকেট পান। এছাড়া মর্নে মরকেল এবং ইমরান তাহির ২টি করে উইকেট নেন।