Search
Close this search box.
Search
Close this search box.

টেষ্টে ফিরেই চমক দেখালেন শোয়েব মালিক

soaib-malik৫ বছর পর টেস্টে ফিরে অসাধারণ এক জোড়া শতক করে চমক দেখিয়েছেন পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যান শোয়েব মালিক। আবুধাবি টেস্টের দ্বিতীয় দিনে রোমাঞ্চকর শতক হাঁকিয়েছেন আরেক ব্যাটসম্যান আসাদ শফিকও।

পাকিস্তান ৮ উইকেটে ৫২৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে। অন্যদিকে বিনা উইকেটে ৫৬ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে ইংল্যান্ড।

chardike-ad

টেস্টের প্রথম দিনেই শতক তুলে নেন শোয়েব মালিক। এতেই ক্ষান্ত হননি তিনি। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতককে দ্বিতীয় দিনে প্রথম জোড়া শতকে রূপ দিয়েছেন। এখানেই তৃপ্ত হননি এই ব্যাটসম্যান। ইনিংসকে এগিয়ে নেন আরো কিছুদূর। শেষ পর্যন্ত স্টোকসের বলে ইয়ান বেলের হাতে ক্যাচ দিয়ে ২৪৫ রানে আউট হন মালিক। ৪২০ বলে ২৪ চার ও ৪ ছক্কায় এ রান করেন তিনি। এর আগে একমাত্র প্রথম শ্রেণির ক্রিকেটেই দুইশ’র কৌটা স্পর্শ করেন মালিক।

মালিকের ২৪৫ রানের ইনিংসটিই ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের হয়ে কোনো ব্যাটসম্যানের তৃতীয় সর্বোচ্চ। ৩৬৯ বলে জোড়া শতক স্পর্শ করেন মালিক। এর দুই বল পর আদিল রশিদকে সুইপ করে চার মেরে শতক হাঁকান আসাদ শফিক। ৩৯ টেস্টে এটি তার অষ্টম শতক। তিনি সবকটি শতকই করলেন ৬ নম্বরে ব্যাট করে। এ নিয়ে তিনি ছুঁলেন স্যার গ্যারি সোবার্সের রেকর্ড। ৬ নম্বরে রেকর্ড ৮টি শতক এতদিন ছিল শুধুই সোবার্সের।

ইংলিশ বোলারদের চোখের পানি, নাকের পানি এক করে অপরাজিত থেকেই চা-বিরতিতে যান মালিক ও শফিক। বিরতির পর প্রথম ওভারেই শফিককে ফিরিয়ে দিয়ে ২৪৮ রানের জুটি ভাঙেন মার্ক উড।

এর আগেই পাকিস্তানের হয়ে পঞ্চম উইকেটে রেকর্ড গড়ে ফেলেন এ জুটি। এই জুটি ফিরে গেলে সরফরাজ আহমেদ ও জুলফিকার বাবরকেও দ্রুত ফিরিয়ে দেন স্টোকস। ৫২৩ রানে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

৫৭ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার স্টোকস। ৪২ রানে দুটি উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। এছাড়া স্টুয়ার্ট ব্রড ও উড নেন একটি করে উইকেট।

আদিল রশিদের স্বপ্নের টেস্ট ক্যাপ পাওয়া দু:স্বপ্নে পরিণত করেছেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। ৩৪ ওভার বোলিং করে কোনো মেডেন পাননি এই লেগ স্পিনার। সেইসঙ্গে ১৬৩ রান দিয়ে নেই কোনো উইকেট। টেস্ট ইতিহাসের এটি সবচেয়ে বাজে অভিষেক।

দিনটি তবু কিছুটা স্বস্তির হয়েছে ইংল্যান্ডের জন্য। প্রায় দুদিন মাঠে ছুটোছুটির ক্লান্তি-শ্রান্তির প্রভাব ব্যাটিংয়ে পড়তে দেননি দুই ইংলিশ উদ্বোধনী ব্যাটসম্যান মঈন আলি ও অ্যালিস্টার কুক। অবিচ্ছিন্ন জুটিতে গড়েছেন অর্ধশতক রান। মঈন ১৫ রানে ও কুক ৩৯ রানে অপরাজিত রয়েছেন।