Search
Close this search box.
Search
Close this search box.

সিরিজে সমতায় ফিরলো ভারত

india-southafricaজমে উঠেছে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। ‘কেহ কাহারে নাহি ছাড়ে’ অবস্থা। প্রথম ম্যাচ জিতে সফররত দক্ষিণ আফ্রিকা সিরিজে এগিয়ে গেলে দ্বিতীয় ম্যাচে সমতায় আসে স্বাগতিক ভারত। তৃতীয় ম্যাচে জয় তুলে নিয়ে আবারও এগিয়ে যায় এবি ডি ভিলিয়ার্সরা। চতুর্থ ম্যাচে এসে ফের সমতায় ফিরে ভারতীয়রাও আরও একবার জানান দিল যে তাদের মাঠ থেকে সিরিজ ছিনিয়ে নেয়া অতো সহজ নয়।

এই যখন অবস্থা তখন সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেটি এক অর্থে রূপ নিয়েছে ‘ফাইনাল’ ম্যাচে। বৃহস্পতিবার চেন্নাইয়ে চতুর্থ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৩৫ রানে হারিয়ে ২-২ এ সমতায় এসে ঘরের মাঠে সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখলো স্বাগতিক ভারত। চতুর্থ ওয়ানডেতে শতক এসেছে দুটি। ভারতের পক্ষে শতক হাঁকান বিরাট কোহলি ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবি ডি ভিলিয়ার্স।

chardike-ad

দিবারাত্রির ম্যাচে এদিন টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শুরুটা সুখকর না হলেও বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে ও সুরেশ রায়নাদের দৃঢ়তায় ২৯৯ রানের লড়াই করার পুঁজি পায় ভারত। নির্ধারিত ৫০ ওভারে এ জন্য তাদের খোয়াতে হয় ৮টি উইকেট। অনেক দিন অফফর্মে থাকা বিরাট কোহলি খেলেন ১৩৮ রানের একটা ঝকঝকে ইনিংস। কোহলির ১৪০ বলের ইনিংসটি ছিল ৬টি চার ও ৫টি ছক্কায় সাজানো। এছাড়া রাহানে(৪৫) ও রায়না(৫৩) রান করেন।

দক্ষিণ আফ্রিকার পক্ষে বল হাতে ৩টি করে উইকেট শিকার করেন দুই পেসার ডেইল স্টেইন ও কাগিসু রাবাডা। এছাড়া আরেক পেসার ক্রিস মরিচ নেন একটি উইকেট। বাকি উইকেটটি আসে ভারতীয় ব্যাটার ভূবেনেশ্বর কুমারের রান আউট থেকে।

জবাবে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ২৬৪ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। ফলে ভারতীয়রা জয় পায় ৩৫ রানের। এবি ডি ভিলিয়ার্সের সেঞ্চুরি স্বত্ত্বেও এদিন ম্যাচ বাঁচাতে পারেনি সফরকারীরা। সেই সঙ্গে ফিকে হয়ে যায় এক ম্যাচ হাতে রেখেই তাদের সিরিজ জয়ের সুযোগ। ১২৮ বল মোকাবিলায় ১১২ রানের অসাধারণ এক ইনিংস খেলেন এবি। যার মধ্যে ছিল ১০টি চার ও ২টি ছয়ের মার। এছাড়া ওপেনার কুইনটন ডি কক করেন ৪৩ রান।

ভারতীয় বোলারদের পক্ষে পেসার ভূবেনেশ্বর কুমার ৩টি ও স্পিনার হারভজন সিং ২টি উইকেট শিকার করেন। এছাড়া মোহিত শর্মা, আক্সার প্যাটেল ও অমিত মিশ্রা নেন ১টি করে উইকেট।

বৃহস্পতিবারের এ ম্যাচে সেরা খেলোয়াড়ের তকমাটি জিতে নেন ভারতীয় ব্যাটিং সেনসেশন বিরাট কোহলি। পাঁচ ম্যাচের সিরিজ ২-২ এ সমতা থাকায় শেষ ওয়ানডেটি দুই দলের জন্যই ‘ফাইনাল’ ম্যাচ। শেষটিতে যারা জয় পাবে ওয়ানডের ট্রফি উঠবে তাদের হাতেই। ২৫ অক্টোবর মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে দু’দলের মধ্যকার পঞ্চম ও শেষ ওয়ানডেটি। শেষ হাসিটি তাই কে হাসে সেইটার জন্যই এখন অপেক্ষা।