Search
Close this search box.
Search
Close this search box.

বিনা দোষে ৯ বছর জেল খেটে আবার স্কুলে

indiaবোমা হামলায় অভিযুক্ত হয়ে বিনা দোষে ৯ বছর জেলখাটা এক শিক্ষক বেকসুর খালাস পেয়ে আবারও ফিরে গেছেন শিক্ষকতায়। নতুনভাবে জীবন শুরু করতে গিয়ে ভারতের এই শিক্ষক সহকর্মী ও শিক্ষার্থীদের পাশে পেয়েছেন।

জেল থেকে মুক্তির এক মাস পর ৩৭ বছর বয়সী আবদুল ওয়াহিদ শেখ শিক্ষক হিসেবে মুম্বাইয়ের একটি স্কুলে কর্মজীবন শুরু করেন।

chardike-ad

২০০৬ সালে মুম্বাই ট্রেন বিস্ফোরণে ১৮৯ জন নিহতের ঘটনায় সন্দেহভাজন হিসেবে গ্রেফতার হন দক্ষিণ মুম্বাইয়ের বাসিন্দা ওয়াহিদ। দীর্ঘদিন কারাগারে থাকার পর গত মাসে ভারতের আদালত তাকে বেকসুর খালাস দেন।

নতুন করে জীবন শুরু করা নিয়ে ওয়াহিদ জানান, জেল খাটা ব্যক্তিকে সাধারণত যেসব নেতিবাচক মন্তব্য শুনতে হয় সেগুলো তার বেলায় হয়নি।

নতুন জীবনে কিছুটা অস্বস্তি হলেও মানিয়ে নেয়া প্রসঙ্গে ওয়াহিদ হাসিমুখে বলেন,‘আমার এক সহকর্মী ঠাট্টা করে বলেন, জেলেই ভালো ছিলেন, এই দুষ্টু শিশুরা আপনার মাথায় চড়ে বসবে’।

সহকর্মীরা বেশ আন্তরিকভাবেই তাকে গ্রহণ করেছে এবং শিক্ষার্থীদের মধ্যেও শিক্ষক ওয়াহিদকে নিয়ে সেরকম গুঞ্জন নেই। ওয়াহিদ জানান, শিশুদের পড়ানোর সময় তিনি শিক্ষক হিসেবে নিরেট যুক্তি দিয়ে পড়ান এবং কোনো ভ্রান্ত ধারণা দেন না।

জেল ফেরত ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ দিতে আপত্তি করেনি সংশ্লিষ্ট স্কুলের পরিচালক সংস্থা আঞ্জুমান-ই-ইসলাম ট্রাস্ট। ট্রাস্টের প্রেসিডেন্ট ড. জহির কাজী মনে করেন,‘ ওয়াহিদকে নিয়ে আমাদের মধ্যে ভ্রান্ত ধারণা কিংবা অবিশ্বাস নেই। তারপরেও আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে ভুলের শিকার একজন মানুষ ও তার পরিবারের পাশে দাড়িয়েছি’।