Search
Close this search box.
Search
Close this search box.

‘এই বোমা নাজিল হইলো কোত্থেকে?’

farookiশুক্রবার মধ্যরাতে তাজিয়া মিছিলের প্রস্তুতি চলাকালে পুরান ঢাকার হোসনি দালানে বোমা হামলা ঘটায় দুর্বৃত্তরা। মুহূর্তে রক্তাক্ত হয় ঘটনাস্থল। হামলায় মারা যায় এক কিশোর। আহত হন শতাধিক। বিষয়টি এখন দেশ ছাড়িয়ে বিশ্বব্যাপী আলোচনায়। বিভিন্ন মহল থেকে নানা কথা বলা হলেও বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর প্রশ্ন, এই বোমা নাজিল হইলো কোত্থেকে? কে তুমি খেলিছো বিশ্ব লয়ে? সামাজিক যোগাযোগমাধ্যম ফেইবুকে নিজের পেইজে দেওয়া এক স্ট্যাটাসে এই প্রশ্ন করেন ফারুকী।

স্ট্যাটাসে ফারুকী লিখেন, আমার জীবনের প্রথম শুটিং মহরমের তাজিয়া। আমার পাক্কা সুন্নি পরহেজগার মার নাটক-সিনেমা নিয়া অনাগ্রহ থাকলেও ছেলে মহরমের তাজিয়ার শুটিং করছে এতে ভীষণ খুশি। জীবনে কোনোদিন শুনিনাই বাংলাদেশে শিয়া-সুন্নি লইয়া কোনো হানাহানি-হিংসার চাষ আছে, অন্য যা কিছু লইয়াই থাকুক। আগামী বিশ বছরেও এই বিষয়ে সমাজের ভিতর হিংসার তেমন ভালো ফলনের সম্ভাবনা দেখি না। তাহা হইলে এই বোমা নাজিল হইলো কোত্থেকে? কে তুমি খেলিছো বিশ্ব লয়ে?

chardike-ad

সংযুক্তি : অনেকেই ইনবক্সে লিখেছেন আপনি বৈশ্বিক খেলোয়াড়দের প্রতি ইঙ্গিত করে রিজিওনাল খেলোয়াড়দের পার পাওয়ার ব্যবস্থা করলেন নাকি?
আমার উত্তর : ভাই এবং বোনেরা, আমি ইঙ্গিতের ঐ ভাষাটি নজরুলের লাইন থেকে ধার করেছি মাত্র। সবকিছু আক্ষরিক অর্থে দেখলে মাছটা ফসকে যাবে। বৈশ্বিক, রিজিওনাল, লোকাল সব খেলোয়াড়কেই বোঝানো হয়েছে আমার শেষ প্রশ্নে।