Search
Close this search box.
Search
Close this search box.

৯২ বছরের রেকর্ড ভাঙলেন ফিঞ্চ-কার্টারস

Finchপ্রথম দিনেই ৩৭৬ রানের জুটিতে অবিচ্ছিন্ন ছিলেন দুজন। দ্বিতীয় দিনে লাঞ্চের আগে আর ৮১ রান যোগ করতেই ইতিহাসে নাম লেখালেন অ্যারন ফিঞ্চ ও রায়ান কার্টারস। অস্ট্রেলিয়াতে প্রথম শ্রেনির ক্রিকেটে উদ্বোধনী জুটিতে নতুন রেকর্ড গড়েছেন এই দুজন।

সিডনিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের হয়ে উদ্বোধনী জুটিতে ৫০৩ রান করেছেন ফিঞ্চ ও কার্টারস। এর আগে অস্ট্রেলিয়াতে প্রথম শ্রেনির ক্রিকেটে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ সংগ্রহ ছিল ৪৫৬ রান।

chardike-ad

১৯২৩-২৪ মৌসুমে মেলবোর্নে কুইন্সল্যান্ডের বিপক্ষে ৪৫৬ রানের জুটিটি গড়েছিলেন ভিক্টোরিয়ার দুই ওপেনার আরনি মেইন ও বিল পন্সফোর্ড। আর এবার ৫০৩ রানের জুটি গড়ে ৯২ বছরের অক্ষত রেকর্ডটি ভেঙে দিলেন ফিঞ্চ ও কার্টারস।

প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে এবার নিয়ে চতুর্থবারের মতো উদ্বোধনী জুটিতে ৫০০ বা তার বেশি রান আসল। ফিঞ্চ-কার্টারসের ৫০৩ রান রয়েছে চতুর্থ স্থানে। আর সর্বোচ্চ ৫৬১ রান। ১৯৭৬-৭৭ মৌসুমে করাচিতে কুয়েট্টার বিপক্ষে জুটিটি গড়েছিলেন করাচি হোয়াইটসের দুই ওপেনার ওয়াহেদ মির্জা ও মনসুর আখতার।

কার্টারসের সঙ্গে ৫০৩ রানের জুটিতে প্রথম শ্রেণির ক্যারিয়ার সর্বোচ্চ ২৮৮ রানে অপরাজিত থাকেন ফিঞ্চ। ৪৫৮ মিনিট ক্রিজে থেকে ৩৬৩ বলে ২৪ চার ও ৭ ছক্কায় ইনিংসটি সাজান এই ডানহাতি।

আর কার্টারস আউট হন ২০৯ রান করে। তারও এটা প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যারিয়ার সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল ১৯৮ রান। কার্টারসও ৪৫৮ মিনিট ক্রিজে থেকে ৩৬৪ বলে ১৮টি চারের সাহায্যে ২০৯ রানের ইনিংসটি সাজান।

শুক্রবার দ্বিতীয় দিনের লাঞ্চের ২০ মিনিট আগে কার্টারস আউট হলে ইনিংস ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশ। এরপর অবশ্য এই ম্যাচে আর খেলা হয়নি। কারণ ফিঞ্চ ও কার্টারস একটানা ব্যাটিং করে পিচের অবস্থা একদম বেহাল করে ফেলেন। লাঞ্চের সময় পিচ পর্যালোচনা করে খেলা পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। ফলে নিউজিল্যান্ডের ব্যাটিংয়ে নামা হয়নি। ম্যাচ ড্র হয়।

আগামী ৫ নভেম্বর ব্রিসবেনে শুরু হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। প্রথম দুই টেস্টের জন্য ইতিমধ্যে ১২ সদস্যের দলও ঘোষণা করেছে অস্ট্রেলিয়া।