Search
Close this search box.
Search
Close this search box.

ওজন কমানোয় কার্যকর নয় চর্বিমুক্ত ডায়েট

dietমেদবহুলতা কমানোয় খুব একটা কার্যকর নয় চর্বিমুুক্ত ডায়েট (নির্দিষ্ট তালিকাভিত্তিক খাদ্যাভ্যাস)। গবেষণায় দেখা গেছে, ওজন কমানোর ক্ষেত্রে সমপরিমাণ ক্যালরিসম্পন্ন বাড়তি চর্বিযুক্ত ডায়েটের তুলনায় তা ভূমিকা রাখতে পারে কম। খবর লাইভ সায়েন্স।

গবেষণায় দেখা গেছে, চর্বিযুক্তের তুলনায় চর্বিমুক্ত ডায়েট ওজন কমানোয় ভূমিকা রাখে কম। তবে যারা কোনো ধরনের ডায়েট মেনে চলেন না, চর্বিমুুক্ত ডায়েট অনুসরণকারীরা তাদের তুলনায় ওজন কমাতে পারেন দ্রুত।

chardike-ad

ওজন কমানোর জন্য সবচেয়ে প্রয়োজনীয় বিষয়টি হলো, শরীরে যতটুকু গ্রহণ করা হয়, তার চেয়ে বেশি ক্যালরি পোড়ানো। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, যতটুকু গ্রহণ করা হয়, তার তুলনায় প্রতিদিন ৫০০ থেকে ১ হাজার ক্যালরি পোড়ানো সম্ভব হলে এক সপ্তাহের ব্যবধানে একজন মানুষের সর্বোচ্চ ওজন কমতে পারে ১-২ পাউন্ড (দশমিক ৪৫ থেকে দশমিক

৯ কেজি)।

গবেষণাপত্রের মূল লেখক ছিলেন যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত ব্রিগহ্যাম অ্যান্ড উইমেন হাসপাতাল এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের প্রশিক্ষক দিয়ারদার টোবিয়াস। তিনি বলেন,  ‘যদিও ওজন কমাতে সবচেয়ে জরুরি ক্যালরি পোড়ানো; তার পরও গবেষণার ফল অনুযায়ী, ডায়েটে চর্বির পরিমাণ কমানো খুব একটা কার্যকর কৌশল না।

টোবিয়াস বলেন, ‘আমরা ক্যালরি খাই না। আমরা খাই খাবার। ওজন কমানোর পদক্ষেপ হিসেবে নির্দিষ্ট পুষ্টিগুণসম্পন্ন খাবারের তুলনায় স্বাস্থ্যসম্মত খাবার এবং খাদ্যাভ্যাসের দিকে মনোযোগ দেয়াটাই বেশি জরুরি।’

গবেষণায় আগের ৫৩টি পরীক্ষা-নিরীক্ষার ফল বিশ্লেষণ করেন বিশেষজ্ঞরা। এ পরীক্ষা-নিরীক্ষাগুলোয় অংশ নেয়া ৬৮ হাজার প্রাপ্তবয়স্ক মানুষের তথ্য সংগ্রহ করেন তারা। এতে কম চর্বি বা কার্বোহাইড্রেট-সমৃদ্ধ ডায়েট অনুসরণকারীদের তথ্যের পাশাপাশি কোনো ধরনের ডায়েট না মেনে চলা ব্যক্তিদের তথ্যও সংগ্রহ করা হয়। কিছু কিছু গবেষণা থেকে অংশগ্রহণকারীদের খাদ্যগ্রহণের প্রবণতা সম্পর্কিত তথ্যও সংগ্রহ করেন বিশেষজ্ঞরা। এছাড়া ডায়েট বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা, পরামর্শ, রান্নার ক্লাস এবং ফুড ডায়েরি থেকেও তথ্য সংগ্রহ করেন তারা।

মূল গবেষণায় আরো দেখা গেছে, দীর্ঘমেয়াদে চর্বিমুক্ত ডায়েটের অন্যান্য কার্যকারিতা নিশ্চিতের জন্য তা ঘনঘন গ্রহণ করাটাও জরুরি।

টোবিয়াস জানান, চর্বিমুক্ত ডায়েটের কার্যকারিতা অন্যান্য ডায়েটের তুলনায় কার্যকর না হলেও, ওজন কমানোর জন্য খাদ্যাভ্যাস থেকে কিছু পরিমাণ চর্বি অবশ্যই কমানো প্রয়োজন। এ কারণেই যারা ওজন কমাতে চান, তাদের নির্দিষ্ট স্বাস্থ্যসম্মত উপায় মেনে চলা উচিত।