Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের প্রথম রোবট অভিনেত্রী!

robot-heroinপ্রযুক্তি বিশ্বে অনেকদিন ধরেই আলোচনা চলছে যে, রোবট এক সময় মানুষের জায়গা দখল করে নেবে। মানব সৃষ্ট এই রোবটের ক্রমশ উত্থান নিয়ে বেশ বিতর্কও রয়েছে। মানুষের চাকরির বাজারে হানা দিচ্ছে রোবটও।

এজন্যই ভবিষ্যতের পৃথিবীতে আশংকা করা হচ্ছে, রোবটকে যেভাবে মানুষের কাজকারবারে ব্যবহার শুরু হয়েছে, তাতে চাকরী হারাবে অনেক মানুষ। শুধু কাজকর্মে নয়, কৃত্রিম বুদ্ধিমত্ত্বায়ও অনেক এগিয়ে গেছে রোবট।

chardike-ad

ফলে বর্তমানে হোটেলে অভ্যর্থনার দায়িত্বে, রেস্টুরেন্টে খাবার সরবরাহের দায়িত্বে, রান্নার দায়িত্বে, বাসা বাড়ীর কাজে, সিকিউরিটি গার্ডের দায়িত্ব সহ আরো বিভিন্ন কাজে রোবটের ব্যবহার বিশ্বের অনেক দেশে ক্রমশ বাড়ছে।

আর এরই মধ্যে আরও চমকে দেয়া ঘটনা হচ্ছে, এবার সিনেমায় অভিনেত্রীর প্রধান চরিত্রেও জায়গা করে নিয়েছে এক নারী রোবট! রোবটটির নাম ‘জেমিনয়েড এফ’। অ্যান্ড্রয়েড এই রোবটটি সম্প্রতি জাপানিজ সায়োনারা সিনেমাতে প্রধান অভিনেত্রীর চরিত্রে অভিনয় করেছেন। এই রোবটের ত্বক তৈরি রবার দিয়ে। অনেকটা মানুষের মতোই দেখতে রোবটটি। শুধু তাই নয়, এটি কৃত্রিম বুদ্ধিমত্ত্বা সম্পন্ন।

‘জেমিনয়েড এফ’ হাটাচলা করতে না পারলেও, মানবসাদৃশ্য এই কৃত্রিম বুদ্ধিমত্ত্বার নারী রোবটটি নির্দেশনা বুঝে সে অনুযায়ী কাজ করতে পারে, এমনকি হাসি দেওয়া সহ অন্যান্য বেশ কিছু অনুভূতিও প্রকাশ করতে পারে। সে অনুযায়ী মাথা নাড়াচাড়া করতে পারে। গানও গাইতে পারে।

সিনেমার পর্দায় অ্যান্ড্রয়েড রোবট আগেও দেখা গেলেও, ‘জেমিনয়েড এফ’ হচ্ছে প্রথম রোবট, যে কিনা পরিচালকের কথা বুঝে অভিনয় করেছে। আগের রোবটেরা নিজেরা কথা বুঝতে পারত না। তাদের অভিনয় করানোর সময় ভিজুয়াল ইফেক্টের ব্যবহার করা হত।

জানা গেছে, আগামী ২১ নভেম্বর মুক্তি পাবে জেমিনয়েড এফ অভিনীত সায়োনারা সিনেমাটি।

তথ্যসূত্র: জি নিউজ