Search
Close this search box.
Search
Close this search box.

নাসিরের বুদ্ধিতেই আট স্লিপ (ভিডিও)

cricket-slipবাংলাদেশের জয় পেতে তখন এক উইকেটের প্রয়োজন। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় হোয়াইটওয়াশের পথে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই আনন্দে উদ্বেল হয়ে উঠেছে পুরো গ্যালারি।

বল করছিলেন বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান। বিপক্ষে ব্যাট করছিলেন জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমার ও তাওরাই মুজারাবানি। হঠাৎই এক চমক নিয়ে হাজির হলেন মাশরাফি বিন মর্তুজা। মাঠের চারপাশ থেকে তখন হাজার হাজার মোবাইল ক্যামেরায় ক্লিক ক্লিক শব্দ। এ যে অভাবনীয়, অচিন্তনীয় একটি দৃশ্য! বাংলাদেশের কাছ থেকে এ দৃশ্য ক্রিকেট বিশ্ব কখনও দেখবে, সেটা চিন্তা-কল্পনা তো দুরে থাক, দুঃস্বপ্নেও কেউ দেখতে চাইবে না।

chardike-ad

অথচ তেমনই এক কাণ্ড ঘটিয়ে ফেললেন মাশরাফি অ্যান্ড কোং। হঠাৎই ফিল্ডিংয়ে বড় ধরনের এক পরিবর্তন নিয়ে আসলেন মাশরাফি। একজন ফিল্ডার ছাড়া বাকি সবাই গিয়ে হাজির স্লিপ থেকে পয়েন্ট, এই অঞ্চলে! উইকেটরক্ষকসহ ধরলে মোট নয়জন দাঁড়ানো একই লাইনে।

ওয়ানডে ম্যাচে আট স্লিপ! উইকেটকিপারসহ নয়জন। পরের বলে অবশ্য একজনকে সরিয়ে নেয়া হয়। মিরপুর স্টেডিয়ামে তখন বিস্ময়ের ঢেউ। আবার জিম্বাবুয়েকে নিয়ে মাশরাফিদের খেলা দেখে হাসিও ধরে রাখতে পারলো না পুরো গ্যালারি। বোঝাই যাচ্ছিল এই জিম্বাবুয়েকে নিয়ে খেলছে আরেকটি হোয়াইটওয়াশ বগলদাবা করতে যাওয়া বাংলাদেশ।

কিন্তু এই বুদ্ধি হঠাৎ করে এলো কার মাথা থেকে? অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার নিজের মাথা থেকে? ম্যাচের পর সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশ অধিনায়ক রহস্যটা জানালেন। বললেন, হঠাৎ করে নাসিরই এই বুদ্ধি দিয়েছিল। তার নাসিরের চাওয়াতেই সাতজন দিয়ে স্লিপ সাজিয়েছিলেন তিনি।

আর এটা করতে গিয়ে অস্ট্রেলিয়ার কথা মনে হয়েছে বলে জানালেন বাংলাদেশের অন্যতম সফল এই অধিনায়ক। কারণ ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষেই অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ ওয়াহ এভাবে একবার স্লিপ সাজিয়েছিলেন।

মাশরাফি বলছেন, ‘হঠাৎ নাসির চেঁচিয়ে বলছিল যে, আয় সবাই স্লিপে দাঁড়াই। তারপরই আমার মাথায় আসল যে, ব্যাপারটা খারাপ হয় না। সময়েরও দাবি এটা। আমিও ভাবলাম সব স্লি¬পে রাখি। অস্ট্রেলিয়াও করেছিল একবার। ওটাও মাথায় আসছিল। তবে নাসিরই প্রথম বুদ্ধিটা দিয়েছিল।’

অস্ট্রেলিয়া অন্যদের শাসন করত বলেই এমন আট স্লি¬প সাজানোর সাহস দেখাত। তবে কি বাংলাদেশও কোনো বার্তা দিচ্ছে যে আমরাও ওই পথে হাঁটছি? মাশরাফি আসলে সেভাবে ভাবছেন না।

বাংলাদেশ অধিনায়ক বলছেন, ‘ক্রিকেট আসলে মাইন্ডগেম। মাইন্ডগেমে যত এগিয়ে থাকবেন, ততো সাফল্য পাবেন। যেমন সাকিব। মানসিকভাবে সে মাঠে নামার আগেই অন্যদের চেয়ে এগিয়ে থাকে বলে বিশ্বের অন্যতম সেরা। আর আসলে কোনো বার্তা দিতে চাই না আমরা। নাসির চেঁচিয়ে বলেছিল, এজন্য রেখেছি।’

ভিডিওঃ