Search
Close this search box.
Search
Close this search box.

সর্বনিম্ন সুদের হার বজায় রাখল দক্ষিণ কোরিয়া

Korean-Won-Notes-and-Changeটানা পঞ্চম মাসের মতো সুদের হার অপরিবর্তিত রাখল দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক। যুক্তরাষ্ট্রে সুদের হার বাড়বে— এ সম্ভাবনা সামনে রেখে গতকাল বৃহস্পতিবার সুদের হার রেকর্ড সর্বনিম্ন ১ দশমিক ৫ শতাংশই স্থির রেখেছে ব্যাংক অব কোরিয়া (বিওকে)। খবর এএফপি।

গত এক বছরে দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক সব মিলিয়ে সুদের হার এক শতাংশীয় পয়েন্ট হ্রাস করেছে। গত বছরের আগস্টে সুদের হার ২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২ দশমিক ২৫ শতাংশ করা হয়, এর পর আবার অক্টোবরে সুদের হার কমিয়ে ২ দশমিক শূন্য শতাংশ করা হয়। চলতি বছরের মার্চে কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমিয়ে ১ দশমিক ৭৫ শতাংশ করে, সবশেষে জুনে সুদের হার সর্বনিম্ন ১ দশমিক ৫ শতাংশ করা হয়।

chardike-ad

অভ্যন্তরীণ চাহিদা ঘুরে দাঁড়ানোর সুবাদে তৃতীয় প্রান্তিকে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে এবং মে মাসে মিডলইস্ট রেসপিরেটরি সিনড্রোমের (মার্স) প্রাদুর্ভাবের ফলে তৈরি দীর্ঘ মন্দা থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে।

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে দক্ষিণ কোরিয়ার অর্থনীতি ১ দশমিক ২ শতাংশ সম্প্রসারিত হয়েছে, যা এপ্রিল-জুন প্রান্তিক থেকে মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ বেশি হলেও ২০১০ সালের দ্বিতীয় প্রান্তিকের পর সবচেয়ে দ্রুত প্রবৃদ্ধি।