Search
Close this search box.
Search
Close this search box.

পাক এয়ারলাইন্সের এ কি ভুল!

pakistan-airlinesপাকিস্তানের জাতীয় বিমান পরিবহন সংস্থাকে জরিমানা করেছে সংযুক্ত আরব আমিরাতের ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ভুল পাসপোর্টধারী এক নারী যাত্রীকে বিমানে সফরের অনুমতি দেয়ায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সকে(পিআইএ) ৫ হাজার দিরহাম জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ১ লাখ ৬১ হাজার ১শ ৬৯ টাকা।

মিসেস সিদ্দিক নামের ওই নারী গত ১৬ ডিসেম্বর পিআইএ’র পিকে-২০৩ ফ্লাইটে করে স্বামীর সঙ্গে দুবাই গিয়েছিলেন। তার সঙ্গে ছিল ব্রিটিশ পাসপোর্ট। কিন্তু দুবাই বিমানবন্দরে চেক করার সময় ধরা পড়ে, ওই নারীর কাছে আসলে নিজের কোনো পাসপোর্টই নেই। তিনি তার ছেলের পাসপোর্ট নিয়ে দেশের বাইরে পাড়ি জমিয়েছেন। ওই নারী দাবি করেন, তিনি ভুল করে নিজের পাসপোর্টের বদলে ছেলের পাসপোর্ট নিয়ে এসেছেন।

chardike-ad

এত বড় জালিয়াতি ধরা পড়ার পর ফিরতি বিমানে করেই তাকে পাকিস্তান পাঠিয়ে দেন দুবাই কর্তৃপক্ষ। এ ঘটনায় তারা পাক এয়ারলাইন্সের বিরুদ্ধে জরিমানাও করেছেন।

কিন্তু প্রশ্ন হচ্ছে, এই পাসপোর্ট নিয়ে লাহোরের আল্লামা ইকবাল বিমানবন্দরের কড়া নিরাপত্তা বেষ্টনী কিভাবে পার হলেন ওই নারী। এছাড়া কোনো তল্লাসি ছাড়াই কিভাবে তাকে ফ্লাইটে তুললেন পাক এয়ারলাইন্সের কর্মীরা।

সাধারণতঃ বিমানে ওঠার আগে বিমানবন্দরের প্রবেশমুখে ও অভ্যন্তরে বেশ কয়েকবার পাসপোর্ট ও ভিসা পরীক্ষা করা হয়ে থাকে। এমন কি ফ্লাইটে ওঠার আগ মুহূর্তেও যাত্রীদের শেষবারের মত তল্লাশি চালান নির্দিষ্ট এয়ারলাইন্সের কর্মীরা। কিন্ত ওই নারীর ক্ষেত্রে এতবড় ভুল কীভাবে চোখ এড়িয়ে গেল এ নিয়ে প্রশ্ন ওঠেছে। এ ঘটনায় ইতিমধ্যে পিআইএ কর্মচারীদের বিরুদ্ধে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।