Search
Close this search box.
Search
Close this search box.

ঘুষ কেলেঙ্কারিতে জাপানের অর্থমন্ত্রীর পদত্যাগ

japan_222অনৈতিকভাবে অর্থ গ্রহণের অভিযোগ ওঠার এক সপ্তাহ পর পদত্যাগ করার ঘোষণা দিলেন জাপানের অর্থ ও পরিকল্পনামন্ত্রী আকিরা আমারি। খবর ব্লুমবার্গ।

গতকাল বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেয়ার সময় অশ্রুসজল চোখে আমারি অর্থ কেলেঙ্কারির জন্য ক্ষমা প্রার্থনা করেন। এ সময় তিনি বলেন, এ ঘটনায় তিনি হতবিহ্বল হয়ে পড়েছেন।  তিনি আরো বলেন, কোনো নগদ অর্থ না নেয়া হলেও তা রাজনৈতিক অনুদান হিসেবে গ্রহণ করা হয়েছে। তবে নজরদারিতে তার নিজ দফতরে যা ঘটেছে, সেটার দায়ভার তাকেই নিতে হবে বলে জানান তিনি। গত সপ্তাহে অভিযোগ ওঠার পর এক সংবাদ সম্মেলন করেন আমিরি। তখনো পদত্যাগের সিদ্ধান্ত নেননি তিনি।

chardike-ad

এদিকে জাপানে আর্থিক অসঙ্গতির অভিযোগে পদত্যাগ করা চতুর্থমন্ত্রী আমিরি। কিন্তু এর আগের কেউই তার মতো গুরুত্বপূর্ণ ছিলেন না। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের ঘনিষ্ঠ সহচর হিসেবে পরিচিত আমারি। সম্প্রতি চালু হওয়া ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপের (টিপিপি) শীর্ষ আলোচকদের মধ্যে তিনি অন্যতম। ৪ ফেব্রুয়ারি চুক্তি স্বাক্ষর অংশগ্রহণের জন্য আমিরির নিউজিল্যান্ড ভ্রমণ প্রত্যাশিত ছিল। এ গ্রীষ্মে জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচনের সময় আমিরির না থাকাটা আবের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে উঠতে পারে।