Search
Close this search box.
Search
Close this search box.

অভিবাসী ফাতিমার সিজার জয়

fatimaঅভিবাসী সমস্যা এখন গোটা ইউরোপের বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে, এর প্রতিফলন দেখা গেল শুক্রবার ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত ৪১তম সিজার অ্যাওয়ার্ডসেও। এ আসরে সেরা ছবি নির্বাচিত হয়েছে ফিলিপ ফুকনের ‘ফাতিমা’; অভিবাসীদের জীবন নিয়ে নির্মিত চলচ্চিত্র। আসরসেরা হতে ফাতিমাকে হারাতে হয়েছে ‘মার্গারিট’, ‘মাই গোল্ডেন ইয়ারস’ আর ‘মাসট্যাঙ’-এর মতো দারুণ প্রশংসিত সব চলচ্চিত্রকে।

উত্তর আফ্রিকা থেকে উন্নত জীবনের আশায় প্যারিসে পাড়ি জমিয়েছিলেন অক্ষরজ্ঞানহীন ফাতিমা ইলাইয়ুবি, পরবর্তীতে সন্তানদের পড়াশোনার খরচ বহন করতে গিয়ে পরিচ্ছন্নতাকর্মীর কাজ করা থেকে ফরাসি ভাষা শেখার দুরূহ কাজটির মতো নানা কিছু আয়ত্ত করতে হয়েছে তাকে। ফাতিমা ইলাইয়ুবির আত্মজীবনীই এ চলচ্চিত্র।

chardike-ad

ফাতিমা সিজার আসরে সেরা ছবির পুরস্কার পাওয়ার পাশাপাশি এর অভিনেত্রী জিটা হ্যানোট পেয়েছেন বেস্ট আপকামিং অ্যাকট্রেসের সম্মান।

অস্কার থেকে খালি হাতে ফিরলেও সিজার আসরে চারটি জয় পেয়েছে মাসট্যাঙ ছবিটি। শ্রেষ্ঠ প্রথম চলচ্চিত্র, সেরা চিত্রনাট্য, সেরা মিউজিক আর সেরা সম্পাদনা বিভাগে জয় পেয়েছে ডেনিজ গ্যামোজের ছবিটি। খালি হাতে ফিরতে হয়নি মার্গারিট ছবির কলাকুশলীদেরও। ১১টি বিভাগে মনোনয়ন পেয়ে চারটিতে জয় পেয়েছে জ্যাভিয়ার জিয়ানলের এ কমেডি ড্রামা। এ ছবিতে বেসুরো কণ্ঠের এক গায়িকার চরিত্রে অভিনয় করে ক্যাথরিন ফোর্ট লুফে নিয়েছেন সেরা অভিনেত্রীর মুকুট।