Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ার বৈদেশিক মূদ্রার রিজার্ভ কমেছে

economy-2016ইউয়ান সঞ্চয়ের আগ্রহ কমায় ও আমদানির ব্যয় মেটাতে ডলার উত্তোলনের ফলে ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ কমেছে। ব্যাংক অব কোরিয়ার (বিওকে) হিসাব থেকে এ তথ্য জানা গেছে। খবর সিনহুয়া।

বৃহস্পতিবার প্রকাশিত তথ্য অনুসারে, ফেব্রুয়ারি শেষে বিদেশী মুদ্রায় কোরীয় নাগরিকদের সঞ্চয়ের পরিমাণ ছিল ৫ হাজার ৩৪৭ কোটি ডলার, যা আগের মাসের চেয়ে ২১৩ কোটি ডলার কম।

chardike-ad

দেশী কোম্পানিগুলো নিজেদের আমদানি ব্যয় মেটাতে ডলার উত্তোলন করায় ও রফতানিকারকরা তাদের আয় ব্যাংকে জমা না রাখায় বৈদেশিক রিজার্ভের পরিমাণ কমেছে।

দক্ষিণ কোরিয়া ও চীনে আমানতের সুদের হারে পার্থক্য কমে আসায় চীনা ইউয়ান সঞ্চয়ের আগ্রহ কমেছে। ফেব্রুয়ারির শেষে ইউয়ানে সঞ্চিত অর্থের পরিমাণ ছিল ৪৩৪ কোটি ডলার। এ সংখ্যাটি জানুয়ারির সঞ্চয়ের চেয়ে ৬ কোটি ডলার কম ও ২০১৩ সালের নভেম্বরের পর সর্বনিম্ন।

আরেকটি প্রভাবশালী মুদ্রা ডলার সঞ্চয়ের পরিমাণও কমেছে। দক্ষিণ কোরিয়ায় ডলার সঞ্চয় গত মাস শেষে ছিল ৪ হাজার ২৫১ কোটি। জানুয়ারির চেয়ে তা ১৬৫ কোটি কম। একইভাবে সঞ্চিত জাপানি ইয়েনের পরিমাণ ২৭ কোটি ডলার কমে ২৯৪ কোটি ডলারে নেমেছে। ইউরো সঞ্চয়ের পরিমাণ ১৫ কোটি ডলার কমে ২৪৮ কোটি ডলার হয়েছে। ব্রিটিশ পাউন্ড, অস্ট্রেলিয়ান ডলারসহ অন্যান্য মুদ্রা সঞ্চয়ের পরিমাণ অপরিবর্তিত রয়েছে। বণিকবার্তা।