Search
Close this search box.
Search
Close this search box.

আজ থেকে জাপানে টয়োটার কারখানা বন্ধ

toyotaভূমিকম্পের কারণে সরবরাহ চক্র ক্ষতিগ্রস্ত হওয়ায় জাপানের সংযোজন কারখানাগুলোয় আজ থেকে কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে টয়োটা মোটর করপোরেশন। ২৩ এপ্রিল পর্যন্ত এ ঘোষণা বলবত্ থাকবে। খবর রয়টার্স।

রোববার টয়োটার পক্ষ থেকে জানানো হয়, ভূমিকম্পের কারণে সরবরাহকারীদের কাছ থেকে গাড়ির যন্ত্রাংশ সংগ্রহের প্রক্রিয়া বাধাগ্রস্ত হওয়ায় জাপানের বিভিন্ন স্থানে অবস্থিত যান সংযোজন কারখানাগুলোয় কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুক্রবার জাপানের দক্ষিণাঞ্চলে ৭ দশমিক ৩ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলে অন্তত ৩২ জন নিহত হয়।

chardike-ad

টয়োটা বলেছে, কুমামোটো শহরের ১৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত লেক্সাস ব্র্যান্ডের সংযোজন কারখানাটি ভূমিকম্পের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। একইভাবে মধ্য ও উত্তর-পূর্ব জাপানে অবস্থিত টয়োটা, ডাইহাটসু ও হিনো ট্রাক ব্র্যান্ডের সংযোজন কারখানাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

টয়োটার কারখানাগুলো ভূমিকম্পে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির শিকার হয়নি। কিন্তু কুমামোটো অঞ্চলে এর যন্ত্রাংশ সরবরাহকারীরা ক্ষতিগ্রস্ত হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি খুচরা যন্ত্রাংশের সরবরাহ ঘাটতিতে পড়ে। বণিকবার্তা।