Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ায় গুপ্তচরবৃত্তির দায়ে আরেক মার্কিনির সাজা

kcna-north-korea_2767757bগুপ্তচরবৃত্তির অভিযোগে এক মার্কিন নাগরিককে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় জন্মগ্রহণ করা ৬২ বছর বয়সী এ মার্কিন নাগরিকের নাম কিম ডং চুল। গত অক্টোবরে তাকে আটক করা হয়। খবর বিবিসি, আল জাজিরা।

গত মাসে পিয়ংইয়ংয়ে সাংবাদিকদের সামনে নিজের দোষ স্বীকার করেন কিম। দক্ষিণ কোরীয় গোয়েন্দা কর্মকর্তাদের কাছ থেকে অর্থ পেয়েছিলেন বলে জানান তিনি। এর আগে দেশটির পক্ষ থেকে জানানো হয়, বিশেষ অর্থনৈতিক অঞ্চল রাসোন থেকে কিমকে আটকের সময় তার কাছ থেকে একটি ইউএসবি স্টিক (বহনযোগ্য যন্ত্র, যাতে তথ্য জমা করে রাখা যায়) উদ্ধার করা হয়। এর মধ্যে উত্তর কোরিয়ার সামরিক ও পারমাণবিক গোপন তথ্য সংরক্ষিত ছিল।

chardike-ad

ভার্জিনিয়ার বাসিন্দা কিম স্বীকার করেন, মার্কিন গোয়েন্দা কর্মকর্তারাই তাকে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। অবশ্য বিদেশী বন্দিদের কাছ থেকে জোরপূর্বক স্বীকারোক্তি আদায় করা উত্তর কোরিয়ায় নতুন কোনো ঘটনা নয়। কিমকে গ্রেফতারের সময় এ বিষয়ে কোনো মন্তব্য করা থেকে বিরত ছিল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। ওইসময় তারা জানায়, গ্রেফতারকৃত মার্কিন নাগরিকদের বিরুদ্ধে প্রকাশ্য মন্তব্য তার মুক্তির পথে বাধা সৃষ্টি করতে পারে। অবশ্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সবসময় অভিযোগ করা হয়েছে, মার্কিন নাগরিকদের আটকে রেখে কূটনৈতিক মুক্তিপণ হিসেবে ব্যবহার করছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং বরাবরের মতোই এসব অভিযোগ অস্বীকার করে আসছ।

সূত্রঃবণিক বার্তা