Search
Close this search box.
Search
Close this search box.

হাসনাত করিম ও তাহমিদ আট দিনের রিমান্ডে

hasnat 2রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাত করিম ও কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাহমিদ হাসিব খানকে আট দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার বিকেলে আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিন এ আদেশ দেন। এর আগে দুপুর ২টার দিকে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার তদন্ত কর্মকর্তা ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির তাঁদের ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে ১০ দিন করে রিমান্ডে নেওয়ার আবেদন করেছিলেন।

chardike-ad

সংশ্লিষ্ট আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) এসআই (উপপরিদর্শক) রনপ কুমার ভক্ত বিষয়টি এনটিভি অনলাইনকে জানিয়েছেন। তিনি জানান, আসামিদের পক্ষ থেকে জামিনের আবেদন করা হলে বিচারক তা খারিজ করে রিমান্ডের আদেশ দেন।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (মিডিয়া) মোহাম্মদ ইউসুফ আলীর ভাষ্যমতে, গতকাল বুধবার রাতে গুলশান আড়ংয়ের সামনের রাস্তা থেকে সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে হাসনাতকে এবং বসুন্ধরা আবাসিক এলাকার জি-ব্লকের একটি বাসা থেকে রাত ৯টার দিকে তাহমিদকে গ্রেপ্তার করে পুলিশ।

এর আগে গত মঙ্গলবার গুলশান হামলার ঘটনায় ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে দাউদ পাটোয়ারী নামের এক ব্যক্তিকে দুই দিনের রিমান্ডে পাঠান আদালত।

এজাহার থেকে জানা যায়, ১ জুলাই রাত ৯টার দিকে হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় বন্দুকধারীরা। হামলার পর রাতেই তারা ২০ জনকে হত্যা করে। ওই দিন রাতে উদ্ধার অভিযানের সময় বন্দুকধারীদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। পরদিন সকালে যৌথ বাহিনীর অভিযানে নিহত হয় পাঁচ হামলাকারী। এ ছাড়া সন্দেহভাজন এক হামলাকারী নিহত হয়। এ নিয়ে হামলায় ২৮ জন নিহত হয়। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে। সংগঠনটির মুখপাত্র আমাক হামলাকারীদের ছবি প্রকাশ করে বলে জানায় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স।

এ ঘটনায় এক ভারতীয় নাগরিকসহ ছয় ব্যক্তি ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে বিভিন্ন সময়ে ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারা অনুযায়ী সাক্ষ্য দিয়েছেন।