Search
Close this search box.
Search
Close this search box.

অলিম্পিক ‘এক করলো’ দুই কোরিয়াকে

olympics selfieজিমন্যাস্টিকসের পাল্লায় পড়ে ক্ষণিকের জন্য হলেও এক হল উত্তর আর দক্ষিণ কোরিয়া। ২০১৬ রিও অলিম্পকের জিমন্যাস্টিকসের দুই কোরিয়ার দুই প্রতিদ্বন্দ্বী এ্যাথলেট লি ইউন জু আর হং উন জং একসঙ্গে হাসি মুখের সেলফি তুলে ক্ষণিকের জন্য হলেও দুই কোরিয়াকে জুড়ে দিয়েছে।

অলিম্পক স্পিরিট বুঝি একেই বলে। নানান বিতর্কের জন্ম দেয়া রিও অলিম্পকের অন্তত একটা ঘটনায় সবার মনে লেগেছে স্বস্তির ছোঁয়া। বড় বড় ক্রীড়া বিশ্লেষকরা এই ঘটনাকে দেখছেন কূটনীতির চরম উৎকর্ষতার প্রতীক হিসেবে।

chardike-ad

অলিম্পিকের মত একটা বিশ্ব আসরে সারা পৃথিবীকে যে এক করা সম্ভব সেটাই যেন প্রমাণিত হল আবার। তাও আবার দক্ষিণ কোরিয়ার ১৭ বছরের মেয়ে লি আর উত্তর কোরিয়ার ২৭ বছরের মেয়ে হং য়ের স্মার্টফোন ধরা হাতের ছোঁয়ায়। এই দুই জনের সেলফি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাবার পর হাজার হাজার বার শেয়ার করেছে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। প্রশংসায় জোয়ারে ভাসছে তাদের এই উদ্যোগ।

যদিও কেউ কেউ সংশয় প্রকাশ করেছেন যে বাড়ি ফিরে আবার শাস্তি পেতে হয় কিনা তাদের। কেননা যত যাই হোক দুই দেশের যুদ্ধ তো আর থেমে যায়নি। কিন্ত সেসব নিয়ে খুব চিন্তিত লি আর হং সেটাও বলা যাচ্ছে না। অন্তত সেলফিতে সমুজ্জল হাসি মুখ তারই প্রমাণ দিচ্ছে।