Search
Close this search box.
Search
Close this search box.

১২ বছরে প্রথম পূর্ণাঙ্গ ধর্মঘট হুন্দাই কর্মীদের

base_1474890025-hyundai

বিখ্যাত মোটর নির্মাতা কোম্পানি হুন্দাইয়ের দক্ষিণ কোরীয় শ্রমিক ইউনিয়ন দেশব্যাপী ধর্মঘট পালন করছে। কোম্পানির ইতিহাসে গত ১২ বছরে এমন শ্রমিক অসন্তোষ হয়নি। বকেয়া মজুরির দাবিতে সোমবার এ ধর্মঘটের ডাক দেয় শ্রমিকরা। এই সর্বাত্মক ধর্মঘটের কারণে উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় কোম্পানির রাজস্ব আহরণ লক্ষ্যমাত্রা অর্জন চরম অনিশ্চয়তার মুখে পড়েছে।

অবশ্য দিনব্যাপী এ ধর্মঘট গত জুলাইয়ে শুরু হওয়া আংশিক কর্মবিরতির অংশ। ওই সময় দেড় লাখ কর্মী কর্মবিরতি দিয়ে রাস্তায় নেমে এসেছিলেন। কোরিয়াতেই সবচেয়ে বেশি গাড়ি উৎপাদন করে কোম্পানিটি। গত বছর তাদের মোট বিক্রিত যানবাহনের প্রায় ৪০ শতাংশ উৎপাদন করেছে দেশেই।

chardike-ad

শ্রমিক নেতা পার্ক ইউ-কির নেতৃত্বে সোমবারের এ শ্রমিক আন্দোলনে প্রতিষ্ঠানটির ১ লাখ ১৪ হাজার গাড়ি উৎপাদন হ্রাস পাবে বলে ধারণা করা হচ্ছে। যার বাজার মূল্য প্রায় ২২৬ কোটি ডলার। আর্থিক ক্ষয়ক্ষতির দিক থেকে প্রতিষ্ঠানটিতে এটি সবচেয়ে বড় ধর্মঘট।

শ্রমিক ইউনিয়নের মুখপাত্র জ্যাং চ্যাং-ইয়েল জানান, কোম্পানিকে শেষবারের মতো সতর্ক করে দিতে তারা আংশিকভাবে ধর্মঘট পালন করছেন। তাদের ধর্মঘটের সময়সীমা কোম্পানির প্রতিক্রিয়ার ওপর নির্ভর করছে। কোম্পানি দাবি না মানলে আগামী সপ্তাহ পর্যন্ত ধর্মঘট দীর্ঘায়িত হতে পারে।

এদিকে হুন্দাইয়ের এই শ্রমিক ধর্মঘটের ব্যাপারে আরেকটি দক্ষিণ কোরীয় কোম্পানি স্যামসাং সিকিউরিটিজের অটো বিশ্লেষক ইম ইউয়ান ইয়ং জানান, এ বছরের ধর্মঘট ধারণার চেয়ে বেশি দীর্ঘ হতে পারে, যা তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আয়কে হতাশাজনকভাবে কমিয়ে দেবে।

দক্ষিণ কোরিয়ার হুন্দাই ও কিয়া মটরস যৌথভাবে বিশ্বের পঞ্চম বৃহৎ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। ধর্মঘটের বিষয়ে হুন্দাই এক বিবৃতিতে বলেছে, এভাবে উৎপাদন বন্ধ হয়ে যাওয়াতে তারা খুব অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েছেন। উৎপাদন প্রক্রিয়া চালু রাখতে শ্রমিকদের সঙ্গে কথা বলছেন তারা।

হুন্দাই মোটরস শ্রমিক ইউনিয়ন গত মাসে একটি মজুরি প্যাকেজ ভোটের মাধ্যমে নাকচ করে দেয়। এই প্যাকেজটি গত বছরের তুলনায় কম সুবিধা দেবে এমন ধারণা থেকেই শ্রমিকরা তা প্রত্যাখ্যান করে।

এদিকে হুন্দাইয়ের এই পরিস্থিতিতে দক্ষিণ কোরিয়ার সরকারও উদ্বিগ্ন। সোমবার দেশটির বাণিজ্যমন্ত্রী জো হাইউং হুয়ান বলেছেন, হুন্দাই মোটর ইউনিয়নের সংকট সমাধান করা উচিত, ধর্মঘটের কারণে রপ্তানি পুনরুদ্ধার প্রচেষ্টা ব্যাহত হবে।

তিনি আরো বলেন, পঞ্চম বৃহৎ গাড়ি নির্মাতা দেশ দক্ষিণ কোরিয়াকে চলতি বছরের জানুয়ারি-জুলাই সময়ে ছাড়িয়ে গেছে ভারত। তিনি বলেন, শিল্প কারখানায় শ্রমিক-মালিক অনমনীয় সম্পর্ক ও উচ্চ মজুরি স্থানীয় গাড়ি শিল্পে প্রতিযোগিতার পরিবেশ নষ্ট করবে।

অন্যদিকে ধর্মঘটের কারণে হুন্দাই মোটরসের শেয়ারমূল্য প্রায় ১ দশমিক ১ শতাংশ কমে ১২৬ দশমিক ৮৫ ডলারে নেমেছে।

হুন্দাই এপ্রিল-জুন প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, দশমবারের মতো মুনাফা হ্রাসের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। অন্যদিকে বাজারে চাহিদা কমে যাওয়া এবং বিশ্ব বাজার স্পোর্টস ইউটিলিটি গাড়ির দিকে ঝুঁকে পড়ার প্রবণতার সাথে তাল মেলাতে না পারায় কোম্পানিটি প্রতিযোগিতায় টিকতে পারছে না।

এনএইচ ইনভেস্টমেন্ট সিকিউরিটিজের বিশ্লেষক চু সু হুং জানান, চলতি বছর হুন্দাই ও কিয়া মোটরসের শূন্য দশমিক ৬ শতাংশ বা প্রায় ৭ লাখ ৯৬ হাজার গাড়ি বিক্রি হ্রাস পাবে।

উল্লেখ্য, হুন্দাই মোটর কোম্পানি গত ২৯ বছরের মধ্যে চতুর্থবার শ্রমিক ধর্মঘটের মুখে পড়লো।

সূত্র: রয়টার্স