cosmetics-ad

শেয়ারহোল্ডারদের কাছে রিটার্ন পরিকল্পনা উন্মোচন করবে স্যামসাং

base_1480345791-yeosu-expo-samsung-pavilion

স্যামসাং ইলেক্ট্রনিক্স কোম্পানি লিমিটেড জানিয়েছে,শেয়ারহোল্ডারদের মূল্য দিতে আগামী বুধবার কোম্পানির  রিটার্ন পরিকল্পনা প্রকাশ করবে তারা। এ উদ্যোগটি মূলত কোম্পানির যুক্তরাষ্ট্রভিত্তিক ফান্ড ইলিয়ট ম্যানেজম্যান্ট কর্তৃক কোম্পানি আলাদা করার চাপ দেওয়ার পর গৃহীত হলো।

যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাক্টিভিস্ট হেজ ফান্ডটির স্যামসাংয়ে দশমিক ৬ শতাংশ মালিকানা রয়েছে। গত অক্টোবরে তারা দক্ষিণ কোরিয়াভিত্তিক টেক জায়ান্টটিকে মালিকানার ভিত্তিতে একটি হোল্ডিংস কোম্পানি ও অপারেটিং কোম্পানিতে আলাদা হয়ে যাওয়ার দাবি জানায়। এবং প্রায় ২ হাজার ৬০০ কোটি ডলার বিশেষ ডিভিডেন্ড দেওয়ার কথাও বলে।

সিউলের একটি অর্থনৈতিক গণমাধ্যম সোমবার জানায়,আলাদা হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে একটি পরিকল্পনা করছে কোম্পানিটি। স্যামসাং পরিকল্পনার বিষয়ে এর বেশি জানাতে রাজি হয়নি। যদিও তারা গত মাসে শেয়ার বায় ব্যাকের ঘোষণা দিয়েছিল।

তবে বিশ্লেষকরা মনে করছেন উভয়ের আলাদা হয়ে যাওয়া নিয়ে দীর্ঘ দিন ধরেই বাজারে প্রতারণা হচ্ছে। তাই এ ধরনের উদ্যোগ বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা কোম্পানিটিতে স্যামসাংয়ের নিয়ন্ত্রণ বৃদ্ধিতে সহায়ক হবে।

অ্যাবরাডিন অ্যাসেট ম্যানেজম্যান্ট এশিয়ার কর্পোরেট সুশাসন বিভাগের প্রধান ডেভিড স্মিথ বলেন,ইলিয়টের প্রস্তাবের যুক্তির সঙ্গে দ্বিমত করাটা খুবই কঠিন।একটি সাধারণ কাঠামো অগ্রাধিকার পাওয়ার সম্ভাবনা আছে,এবং অধিকাংশই আরো বেশি পরিশোধে রাজি হবেন।

অন্যদিকে গ্যালাক্সি নোট সেভেনে বিস্ফোরণ,রাজনৈতিকভাবে প্রেসিডেন্ট পার্ক জিউন হাই এর সঙ্গে যুক্ত থাকায় অফিসে তল্লাশি ইত্যাদি কারণে বেশ জটিলতায় আছে প্রতিষ্ঠানটি।

তারপরও আগামী বুধবার স্থানীয় সময় ৯টা ৩০ মিনিটে পরিকল্পনার বিষয়ে আলোচনার জন্য একটি সম্মেলনের আয়োজন করেছে। যদিও আলাদা হওয়ার বিষয়ে তারা আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি তবে কাঠামোতে যে পরিবর্তন আসছে তা নিশ্চিত করছে কোম্পানিটি।

সূত্র:রয়টার্স