cosmetics-ad

দ. কোরীয় প্রেসিডেন্টের কার্যালয়ে হামলার মহড়া উ. কোরিয়ার!

b0d2dd0ad431363e02d1aadb983d05a6-584fc1c33c00c

দক্ষিণ কোরীয় প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় ব্লু হাউসে হামলার লক্ষ্যে কয়েক দফার মহড়া সম্পন্ন করেছে উ. কোরিয়া। দ. কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি রবিবারের এক প্রতিবেদনে দাবি করে, উ. কোরীয় নেতা কিম-এর নেতৃত্ব ও প্রত্যক্ষ তত্ত্বাবধানে ওইসব মহড়া অনুষ্ঠিত হয়েছে। প্রতিক্রিয়ায় দ. কোরীয় সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট পার্কের অভিশংসনের পর ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বপ্রাপ্ত দেশটির বর্তমান প্রধানমন্ত্রী।

কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরও জানায়, উ. কোরিয়ার সেনাবাহিনী কিমের নেতৃত্বে কয়েক দফার মহড়া চালানোর পাশাপাশি পিপল’স আর্মির ফাইভ-টোয়েন্টি ফাইভ ইউনিট বিশেষ মহড়াও পরিচালনা করে। তারা কামান থেকে দ. কোরীয় লক্ষ্যবস্তুর উদ্দেশে হামলার মহড়াও পরিচালনা করে।

দ. কোরিয়ার দাবি মোতাবেক, মহড়াগুলো পরিচালিত হয়েছে গত শনিবারে। এর একদিন আগে শুক্রবার পার্লামেন্ট পার্ককে অভিশংসিত করে। এর ফলে সাময়িকভাবে প্রেসিডেন্টের পদ থেকে বরখাস্ত হয়েছেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত পেতে আরও কিছুদিন সময় লাগবে। অর্থাৎ ৯ বিচারক বিশিষ্ট সাংবিধানিক আদালতই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। পার্ক চূড়ান্তভাবে অভিশংসিত হবেন কি হবেন না সে সিদ্ধান্ত জানাতে ছয় মাস সময় পাবেন তারা। আর সে পর্যন্ত প্রেসিডেন্ট পদ থেকে সাময়িক বরখাস্ত থাকবেন পার্ক।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, মহড়া পরিচালনা করতে গিয়ে হেলিকপ্টার থেকে সেনা নামানো হচ্ছে। পরে তারা ব্লু হাউসকে (কল্পিত, মহড়ায় ব্যবহৃত) নিশানা করে অবস্থান গ্রহণ করেছে এবং গুলি ছুড়ছে। ফুটেজে উ. কোরীয় নেতা কিমকেও দেখা যায়। তিনি বিস্ফোরকে সমৃদ্ধ একটি ইউনিটের নেতৃত্ব দিচ্ছিলেন।

দ. কোরিয়ার প্রধানমন্ত্রী এবং ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দেশটির সেনাবাহিনীকে যে কোনও ধরনের পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

সূত্র: বিবিসি