sentbe-top

দক্ষিণ কোরিয়ার মানুষের গড় বয়স ৯০!

age korea
বাংলাদেশের মানুষের বর্তমান গড় আয়ু ৭০.৩। নারীদের ক্ষেত্রে ৭৩.১। যেখানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে গড় আয়ু যথাক্রমে ৭৮.৭৪ ও ৮১.৫, সেখানে একটি দেশের গড় আয়ু ৮২.৩। তার থেকে অবাক করা বিষয়, দেশটির নারীদের গড় আয়ু ৯০ বছরের বেশি!
এই দেশটির নাম দক্ষিণ কোরিয়া। ইম্পেরিয়াল কলেজ লন্ডন এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের চালানো জরিপ অনুসারে বিশ্বে সবচাইতে বেশি গত আয়ু থাকা নারী হবে দক্ষিণ কোরিয়ার। ৩৫টি দেশর ওপর জরিপ চালিয়ে তাদের প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে ২০৩০ সালের মধ্যে দক্ষিণ কোরিয়ার নারীদের গড় আয়ু হবে ৯০ বছর। বর্তমানে তাদের গড় আয়ু ৯০ এর কাছাকাছি রয়েছে বলেও জানায় তারা।
কিন্তু এই গড় আয়ু নিয়ে হওয়া গবেষণার ফলাফল দেখে দুশ্চিন্তায় পরতে পারে দক্ষিণ কোরিয়া। কেননা, তাদের বয়স্ক ভাতা ও পেনশন প্রদানের জন্য বড় আকারের বাজেট রাখতে হবে ভবিষ্যতে।
গড় আয়ুকে দক্ষিণ কোরিয়ার এগিয়ে যাওয়া প্রসঙ্গে অধ্যাপক মাজিদ এজ্জাতি বলেন, অনেক দিক থেকেই সঠিক কাজটি করতে সক্ষম হয়েছে দক্ষিণ কোরিয়া। শিক্ষা ও পুষ্টির মত গুরুত্বপূর্ণ খাত গুলোতে সাম্য এনে উল্লেখযোগ্য সফলতা পেয়েছে দেশটি।
তিনি আরো বলেন, এগুলো ছাড়াও স্থূলতা ও উচ্চ রক্তচাপ থেকেও নিজেদের দূরে রাখতে সক্ষম হয়েছে তারা।
তাদের এই গবেষণা রিপোর্ট অনুসারে বিশ্বে গড় আয়ুতে সবচাইতে এগিয়ে থাকা জাপান তার অবস্থান হারাবে। গড় আয়ু অনুসারে বিশ্ব র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা দেশটি নারীদের গড় আয়ুর ক্ষেত্রে দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সের পেছনে পড়ে যাবে। দেশটির পুরুষদের গড় আয়ুও ধীরে ধীরে হ্রাস পাচ্ছে বলে গবেষণা রিপোর্টটিতে বলা হয়। বিবিসি।
sentbe-top