cosmetics-ad

দক্ষিণ কোরিয়ার কাকাও পেতে ২০ কোটি ডলার বিনিয়োগ আলিবাবার

kakao-talk-image

দক্ষিণ কোরিয়াভিত্তিক লেনদেন ও মেসেজিং সেবা কাকাও পেতে ২০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে আলিবাবা। চীনভিত্তিক ই-কমার্স কোম্পানিটি সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট ফিন্যান্সিয়ালের মাধ্যমে এ বিনিয়োগ করবে। গতকাল উভয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিশ্বব্যাপী কার্যক্রম সম্প্রসারণে কাজ করছে আলিবাবা। ধারণা করা হচ্ছে, সে পরিকল্পনার অংশ হিসেবে কাকাও পেতে বিনিয়োগ করা হচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল পেমেন্ট অপারেটর মানিগ্রামকে অধিগ্রহণ করে আলিবাবার অ্যান্ট ফিন্যান্সিয়াল। এজন্য গুনতে হয়েছিল ৮৮ কোটি ডলার। এর এক মাস যেতে না যেতেই আবারো আর্থিক লেনদেন সেবায় বিনিয়োগের ঘোষণা দিল প্রতিষ্ঠানটি। এছাড়া গত নভেম্বরে থাইল্যান্ডভিত্তিক অ্যাসেন্ড মানির সঙ্গে অংশীদারিত্বমূলক একটি চুক্তি করেছে আলিবাবা।

বৈশ্বিক প্রযুক্তি খাতের অন্যতম বাজার চীন। দেশটির ইলেকট্রনিকস পেমেন্ট সেবা খাতের ৮০ শতাংশ দখল করে আছে অ্যান্ট ফিন্যান্সিয়াল নিয়ন্ত্রিত আলি পে। এছাড়া বিভিন্ন বিনিয়োগ সেবা ও অনলাইন ব্যাংকিং খাতের সঙ্গেও সংশ্লিষ্ট অ্যান্ট ফিন্যান্সিয়াল।

কাকাও পেতে বিনিয়োগ বিষয়ে এক বিবৃতিতে অ্যান্ট ফিন্যান্সিয়াল ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ডগলাস ফিজিন বলেন, আমরা বিশ্বব্যাপী কার্যক্রম সম্প্রসারণে কাজ করছি। এক্ষেত্রে দক্ষিণ কোরিয়া অ্যান্ট ফিন্যান্সিয়ালের জন্য গুরুত্বপূর্ণ একটি বাজার।

সাম্প্রতিক বিনিয়োগকে উভয় প্রতিষ্ঠানের জন্য কৌশলগত বৃহত্ অংশীদারিত্ব হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর ফলে বিশ্বব্যাপী অ্যান্ট ফিন্যান্সিয়ালের ৪৫ কোটি গ্রাহক কাকাও পের সঙ্গে সংযুক্ত হতে পারবে। বর্তমানে কাকাও পের গ্রাহক সংখ্যা ১ কোটি ৪০ লাখের কিছু বেশি।