Search
Close this search box.
Search
Close this search box.

কলকাতাকে উড়িয়ে দিয়ে আইপিএলের ফাইনালে মুম্বাই

mumbaiইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় প্লে অফে কলকাতা নাইট রাইডার্সকে ৬ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। রোববার ফাইনালে রাইজিং পুনে সুপারজায়ান্টের মুখোমুখি হবে রহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই।

শুক্রবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে কলকাতাকে ব্যাট করার আমন্ত্রণ জানান মুম্বাইয়ের অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাট করতে নেমে পুরো আসরে দুর্দান্ত ব্যাটিং করা নাইট রাইডার্সের ব্যাটসম্যানরা এবার ব্যার্থতার প্রমাণ দিয়েছেন। ব্যাট হাতে রান করতে ব্যর্থ হয়েছেন এবারের আসরে কলকাতাকে সামনে থেকে পথ দেখানো নারিন-ক্রিস লিন-গৌতম গম্ভীররা।

chardike-ad

দ্বিতীয় প্লে অফে মুম্বাইর বোলারদের আগুন ঝড়া বোলিংয়ের সামনে নির্ধারিত ২০ ওভারই টিকতে পারলো না নাইটরা। তার, ১৮.৫ ওভারে অলআউট হয়েছে মাত্র ১০৭ রানে। শুরুতে ওপেনার ক্রিস লিন ৪ রান করে, সুনিল নারিন ১০ রান করে আউট হয়ে ফিরে যান সাজঘরে।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে কলকাতা গম্ভির ১২, উথাপ্পা ১, জাগ্গি ২৮, গ্রান্ডহোম শূন্য, সুর্যকুমার যাদব সর্বোচ্চ ৩১, পিযুশ চাওলা ২, নাথান কাউল্টার নেইল ৬, উমেষ যাদব ২, এবং অঙ্কিত রাজপুত ৪ রান করে আউট হলে স্কোর বোর্ডে ১০৭ রানের বেশি তুলতে পারেনি কলকাতা।

মুম্বাইর বোলারদের মধ্যে ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ৪ উইকেট নেন কর্ন শর্মা। ৩ ওভারে ১ মেডেন এবং ৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তরুণ পেসার জসপ্রিত বুমরাহ। অজি পেসার মিচেল জনসন ২৮ রান দিয়ে নেন ২ উইকেট। ১ টি উইকেট নিয়েছেন লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা।

১০৮ রানের মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে কোনোই বেগ পেতে হয়নি রোহিত শর্মার দলকে। ৫.৩ ওভার হাতে রেখেই ৬ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে মুম্বাই ইন্ডিয়ান্স।এর আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ওপেনার লেন্ডল সিমন্সের উইকেট হারায় মুম্বাই।

১১ রানে প্রথম উইকেটের পর ২৪ রানে পার্থিব প্যাটেল ফিরে গেলে। ৩৪ রানে মুম্বাই আম্বাতি রাইডুকে হারিয়ে দারুণ চাপে পড়ে তারা। এরপরই চতুর্থ উইকেট জুটিতে ৫৪ রান যোগ করে দলকে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে দেন রোহিত শর্মা আর ক্রুনাল পান্ডে।

২৪ বলে ২৬ রান করে মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা আউট হয়ে গেলেও ৩০ বলে ৪৫ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ক্রুনাল পান্ডে। শেষ দিকে নিজের ভাই হার্ডিক পান্ডেকে নিয়ে ২৩ রানের জুটি গড়ে মুম্বাইকে জয়ের বন্দরে পৌঁছে দেন ক্রুনাল। হার্ডিক শেষ পর্যন্ত অপরাজিত ছিলে ৭ বলে ৯ রান করে। কলকাতার হয়ে পিযুষ চাওলা ২টি, উমেষ যাদব এবং নাথান কোল্টার নিল নেন ১টি করে উইকেট।

এর মধ্যে দিয়েই কলকাতার বিদায় ঘন্টা বাজিয়ে দিয়ে আইপিএলের দশম আসরের ফাইনালে জায়গা করে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। ২১ মে, হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মুম্বাইয়ের প্রতিপক্ষ রাইজিং পুনে সুপারজায়ান্টস।