cosmetics-ad

সুদানে শান্তিরক্ষায় জাতিসংঘের সম্মাননা পেল দক্ষিণ কোরিয়া

অনলাইন প্রতিবেদক, সিউল, ২০ আগষ্ট ২০১৩:

দক্ষিণ সুদানে শান্তি প্রতিষ্ঠায় অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের বিশেষ সম্মাননা পেয়েছেন দক্ষিণ কোরিয়ার সামরিক প্রকৌশলীরা। শুক্রবার জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “যুদ্ধ বিধ্বস্ত দক্ষিণ সুদানের জংলেই প্রদেশে শান্তি প্রতিষ্ঠা ও অবকাঠামোগত উন্নয়নে কর্মরত জাতিসংঘ মিশনের অংশ হয়ে অসামান্য অবদান রাখায় ১১৩ জন দক্ষিণ কোরিয়ান সামরিক প্রকৌশলীকে এ সম্মাননা দেয়া হল।”

520dc54f93666-un-logo1

শুক্রবার জংলেই প্রদেশের রাজধানী বোরে সম্মাননাপ্রাপ্তদের হাতে আনুষ্ঠানিকভাবে স্মারক তুলে দেয়া হয়। সম্মাননা প্রদান অনুষ্ঠানে দক্ষিন সুদানস্থ জাতিসংঘ মিশনের ফোর্স কমান্ডার মেজর জেনারেল দেলালি জনসন কোরীয় সেনাদের প্রচেষ্টা ও দায়িত্বশীলতার ভূয়সী প্রশংসা করে তাঁদেরকে ‘অনুন্নত অঞ্চলে আলোর দিশারী’ বলে অভিহিত করেন।

জংলেই প্রদেশের ভারপ্রাপ্ত গভর্নর গ্যাব্রিয়েল গাই বলেন, “এখানে শান্তিরক্ষায় কর্মরতদের শ্রম ও অবদানে আমরা খুশী। আমরা আপনাদের আশ্বস্ত করছি যে আমাদের সরকার আপনাদের সাথে আন্তরিকভাবে কাজ করে যাবে।”

অনুষ্ঠানে স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ও জাতিসংঘ মিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রকৌশলী ও চিকিৎসকসহ কোরীয় সেনাদের প্রায় ৩০০ সদস্যের একটি দল সদ্য স্বাধীনতাপ্রাপ্ত আফ্রিকান দেশটির পুনঃগঠনে কাজ করে যাচ্ছে।