Search
Close this search box.
Search
Close this search box.

ফ্লাইটে এক এজেন্সির কমপক্ষে ৪৫ হজযাত্রী পাঠানোর নির্দেশ!

hajj-flightচলতি বছর পবিত্র হজব্রত পালনে যেসব ফ্লাইট জেদ্দা ও মদিনাতে যাবে সেসব ফ্লাইটের প্রতিটিতে একই এজেন্সির কমপক্ষে ৪৫ জন হজযাত্রী পাঠানোর নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। বিমানবন্দরে হজযাত্রীদের ভোগান্তি কমানোর লক্ষ্যে এ পদক্ষেপ গ্রহণ করা হয়।

সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) বেগম হাসিনা শিরিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জেদ্দাস্থ বাংলাদেশ হজ অফিস থেকে পাঠানো এক চিঠির বরাত দিয়ে এ তথ্য জানানো হয়।

chardike-ad

সম্প্রতি জেদ্দার বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলর (হজ) মুহাম্মদ মাকসুদুর রহমান ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বলেন, জেদ্দা ও মদিনা হজ টার্মিনাল থেকে ইমিগ্রেশন শেষে স্থানীয় ইউনাইটেড এজেন্টস অফিসের মাধ্যমে জেনারেল কার সিন্ডিকেট প্রদত্ত বাসে মক্কা ও মদিনায় পাঠানো হয়।

এ বছর জেদ্দা ও মদিনা বিমানবন্দর থেকে বাস সরাসরি হজযাত্রীদের আবাসনের জন্য ভাড়া করা হোটেল/বাড়িতে যাবে। একটি বাসে সাধারণত ৪৫ থেকে ৪৮ জন হজযাত্রীর ধারণক্ষমতা থাকে। ফলে একটি ফ্লাইটে একই এজেন্সির কমপক্ষে ৪৫ জন হজযাত্রী প্রেরণ করা হলে বাসটি তাড়াতাড়ি ছেড়ে যেতে পারবে। এতে হজযাত্রীদের জেদ্দা হজ টার্মিনালে ভোগান্তি কম হবে।

চিঠিতে আরও বলা হয়, কোনো এজেন্সির হজযাত্রীর সংখ্যা ৪৫ জনের কম অথবা একটি ফ্লাইটে ক্ষুদ্র ক্ষুদ্র দলে হজযাত্রী পাঠালে ওই যাত্রীদের বিমানবন্দরে ঘণ্টার পর ঘণ্টা বাসের জন্য অপেক্ষা করতে হয়। এতে হজযাত্রীরা চরম ভোগান্তির শিকার হন বিধায় সৌদি সংস্থাগুলো থেকে জানানো হয়, একটি একক এজেন্সির ন্যূনতম হজযাত্রীর সংখ্যা যেন ৪৫ জনের কম না হয়।