Search
Close this search box.
Search
Close this search box.

শ্রীলঙ্কার অবিশ্বাস্য জয়

srilankaএটা শ্রীলঙ্কার অবিশ্বাস্য রূপ। সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে কিংবা তিলকারত্নে দিলশানদের বিদায়ের পর এই শ্রীলঙ্কাকে চেনার উপায় নেই। র‌্যাংকিংয়ে সাত নম্বরে চলে যাওয়া, যে কোনো দলের বিপক্ষে সিরিজ হারই যেন ছিল তাদের নিয়তি। তার ওপর, গত বছর আগস্ট থেকে ইনজুরির কারণে নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজের অনুপস্থিতি লঙ্কান দলটিকে নিয়ে যাচ্ছিল যেন অন্ধকারের গভীর অতলে।

অবশেষে অধিনায়ক ম্যাথিউজ ফিরলেন। বোলিং করতে না পারলেও তিনি বলেছিলেন ব্যাটিং করতে পারবেন। ম্যাথিউজের সঙ্গে ফিরলো সাহসও। সেই সাহসে ভর করে লন্ডনের কেনিংটন ওভালে ভারতের করা ৩২১ রানের বিশাল স্কোর টপকে অবিশ্বাস্য জয় পেয়ে গেলো শ্রীলঙ্কা। সে সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ওঠার সম্ভাবনাও টিকিয়ে রাখলো তারা।

chardike-ad

ভারতীয় বোলারদের দারুণ এক পরীক্ষা নিলো লঙ্কান ব্যাটসম্যানরা। ভারতীয় বোলাররা সত্যিই বিশ্বমানের কি না সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলো অ্যাঞ্জেলো ম্যাথিউজের দল। দানুসকা গুণাথিলাকা, কুশল মেন্ডিস, কুশল পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ কিংবা আসেলা গুণারত্নেদের ব্যাটে ভর করে ৮ বল হাতে রেখেই ৭ উইকেটের দুর্দান্ত এক জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

‘বি’ গ্রুপের ম্যাচে আগে ব্যাট করে শ্রীলঙ্কাকে ৩২২ রানের টার্গেট ছুঁড়ে দেয় টিম ইন্ডিয়া। শিখর ধাওয়ানের সেঞ্চুরি, রোহিত শর্মা আর মহেন্দ্র সিং ধোনির দারুণ হাফ-সেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে বিশাল স্কোর গড়ে ভারত। জবাবে, ৮ বল আর ৭ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে শ্রীলঙ্কা।

ওপেনিং জুটিতেই ১৩৮ রান তুলে নেন শিখর ধাওয়ান আর রোহিত শর্মা। ৭৯ বলে ৬টি চার আর ৩টি ছক্কায় ৭৮ রান করে বিদায় নেন রোহিত। ১২৮ বলে ১৫টি চারের পাশাপাশি একটি ছক্কা হাঁকিয়ে ১২৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ধাওয়ান।

দলপতি কোহলি ০ রানে আউট হন। যুবরাজ সিং করেন ৭ রান। সাবেক দলপতি ধোনির ব্যাট থেকে আসে ৬৩ রান। ব্যাটে ঝড় তুলে ৫২ বলে ৭টি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারিতে ধোনি তার ইনিংস সাজান। হারদিক পান্ডে ৯ রানে সাজঘরে ফেরেন।

শেষ দিকে কেদার যাদব ১৩ বলে করেন অপরাজিত ২৫ রান। নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২১ রানে থামে ভারতের ইনিংস।

লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা দুটি উইকেট দখল করেন। একটি করে উইকেট নেন লাকমল, প্রদীপ, পেরেরা আর গুনারত্নে।

৩২২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে লঙ্কান ওপেনার নিরোশান ডিকওয়েলা ৭ রানে সাজঘরে ফেরেন। এরপর ১৫৯ রানের দারুণ এক জুটি গড়েন গুনাথিলাকা আর কুশল মেন্ডিস। দুই সেট ব্যাটসম্যানই রান আউটের শিকার হন। গুনাথিলাকা ৭২ বলে করেন ৭৬ রান। আর মেন্ডিস ৯৩ বলে করেন ৮৯ রান। চার নম্বরে নামা কুশল পেরেরা ব্যক্তিগত ৪৭ রানে রিটায়ার্ড হার্ট হয়ে ফেরেন। দলপতি ম্যাথিউজ আর গুনারত্নে বাকিটা পথ পাড়ি দিতে অবিচ্ছিন্ন ৫১ রানের জুটি গড়েন। ম্যাথিউজ ৪৫ বলে করেন অপরাজিত ৫২ রান। আর গুনারত্নে ২১ বলে করেন অপরাজিত ৩৪ রান।