Search
Close this search box.
Search
Close this search box.

পদত্যাগ করছেন কাতারে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত

qatarকাতারে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডানা শেল স্মিথ পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। কাতারের সঙ্গে সৌদিসহ কয়েকটি আরব রাষ্ট্রের সম্পর্কে মারাত্মক উত্তেজনা দেখার দেয়ার মধ্যে তিনি এ কথা জানালেন।

মঙ্গলবার এক টুইটার বার্তায় স্মিথ বলেছেন, “চলতি মাসে আমি কাতারে রাষ্ট্রদূত হিসেবে তিন বছরের কর্মজীবনের অবসান ঘটাব। কাতারে রাষ্ট্রদূত হিসেবে কাজ করা ছিল আমার জন্য বিরাট সম্মানের বিষয় এবং দেশটিকে খুব মিস করব।”

chardike-ad

কেন তিনি পদত্যাগ করছেন, কে তার স্থলাভিষিক্ত হবেন এবং স্মিথ আদৌ কূটনৈতিক পেশায় থাকবেন কিনা- এসবের কিছুই স্মিথ তার টুইটার বার্তায় পরিষ্কার করেন নি। তবে স্মিথের সঙ্গে একটি ঘনিষ্ঠ সূত্র সিএনএন টেলিভিশন চ্যানেলকে জানিয়েছে, কাতারে নিযুক্ত রাষ্ট্রদূতের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর মাঝ দিয়ে স্মিথ তার ২৫ বছরের কূটনৈতিক পেশার অবসান ঘটাবেন।

২০১৪ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা স্মিথকে কাতারে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছিলেন। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর শেল স্মিথ তার অসন্তুষ্টির কথা প্রকাশ করেছিলেন। কাতার ও সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর চলমান সংকটে প্রেসিডেন্ট ট্রাম্প সৌদি আরবের পক্ষ নিয়েছেন।