Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া ফেরত মার্কিন ছাত্রের ‘রহস্যজনক’ মৃত্যু

US-student-deathউত্তর কোরিয়ার কারাগারে ১৭ মাস আটক থেকে দেশে ফেরার এক সপ্তাহের মাথায় মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ওটো ওয়ার্মবিয়ারের। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দেশে ফেরার পর সিনসিনাটির একটি হাসপাতালে ছিলেন ২২ বছর বয়সী এই তরুণ। তার পরিবার সোমবার দুপুরে ওয়ার্মবিয়ারের মৃত্যুর খবর জানায়।

ভার্জিনিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থী ওয়ার্মবিয়ে একটি পর্যটক দলের সঙ্গে উত্তর কোরিয়া গিয়েছিলেন। উত্তর কোরিয়া সফরকালে তার বিরুদ্ধে চুরির উভিযোগ উঠে। হোটেল থেকে প্রোপাগান্ডা পোস্টার চুরি করেছিলেন বলে ওয়ার্মবিয়ের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। পরে বিচারে ১৫ বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয় তাকে। ২০১৬ সালের মার্চে ওয়ার্মবিয়ের বিরুদ্ধে এই রায় দেওয়া হয়।

chardike-ad

কিন্তু ‘মানবিকতার বিচারে’ গত বছরের ১৩ জুন তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠায় উত্তর কোরিয়া। তারপর জানা যায়, গত এক বছর ধরে কোমায় ছিলেন ওই ছাত্র। দেশে ফিরে সিনসিনাটির একটি হাসপাতালে ছিলেন ২২ বছর বয়সী ওয়ার্মবিয়ের। পরিবারের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সোমবার সেখানেই তার মৃত্যু হয়।

এক বছর ধরে কোমায় থাকার বিষয়ে উত্তর কোরিয়ার বক্তব্য, খাদ্যে বিষক্রিয়ার কারণে ওয়ার্মবিয়ের অসুস্থ হয়ে পড়লে একটা পর্যায়ে তাকে কোমায় পাঠানো হয়। তবে ওয়ার্মবিয়ের পরিবার অভিযোগ করছে, উত্তর কোরিয়ার নির্যাতনের কারণেই এই অবস্থা হয়েছে ওয়ার্মবিয়ের।

এদিকে ওয়ার্মবিয়েরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশপাশি আবারও উত্তর কোরিয়ার সমালোচনা করেছেন তিনি।

উত্তর কোরিয়ার-যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা অনেকদিনের। তবে সম্প্রতি সেটা চূড়ান্ত রূপ পেয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে কোরিয় উপদ্বীপের উদ্দেশ্যে রণতরীও পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র।