Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়ার বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগের হুমকি আমেরিকার

nikiজাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি হুমকি দিয়ে বলেছেন, নিরাপত্তা পরিষদে তার দেশ উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘উল্লেখযোগ্য সামরিক শক্তি’ ব্যবহার করবে

উত্তর কোরিয়ার সফল আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম পরীক্ষাকে ‘মারাত্মক সামরিক উস্কানি’ হিসেবে উল্লেখ করে হ্যালি বলেন, দেশটির বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা কঠোর করার লক্ষ্যে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনা হবে।

chardike-ad

উত্তর কোরিয়া মঙ্গলবার ঘোষণা করে, দেশটি সাফল্যের সঙ্গে এমন একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যা বিশ্বের যেকোনো স্থানে আঘাত হানার ক্ষমতা রাখে। দেশটি এই প্রথম কোনো আইসিবিএম’র সফল পরীক্ষা চালাল।

মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে উত্তর কোরিয়া সংকটের কূটনৈতিক সমাধানের পথ হঠাৎ করে রুদ্ধ হয়ে গেল। বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ডাকা জরুরি বৈঠকে হ্যালি আরো বলেন, আমেরিকা ও তার মিত্রদের রক্ষা করার জন্য ওয়াশিংটন নিজের সর্বশক্তি প্রয়োগ করার জন্য প্রস্তুত রয়েছে।

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “আমাদের অন্যতম শক্তি হচ্ছে আমাদের উল্লেখযোগ্য সামরিক সক্ষমতা। বাধ্য হলে আমরা তা প্রয়োগ করব, তবে সে পথে হাঁটাকে আমরা পছন্দ করি না।”

নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ফরাসি রাষ্ট্রদূত বলেন, তার দেশও উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা কঠোর করার লক্ষ্যে প্রস্তাব আনার পক্ষে রয়েছে। অন্যদিকে রাশিয়া ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়ে বলেছে, এ ব্যাপারে সামরিক ব্যবস্থা নেয়ার বিষয়টি এড়িয়ে যেতে হবে।

জরুরি বৈঠকে জাতিসংঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত বলেছেন, উত্তর কোরিয়ার এ পদক্ষেপ বেইজিং’র কাছে গ্রহণযোগ্য নয়। কিন্তু তিনি দক্ষিণ কোরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন বন্ধ করার লক্ষ্যে এর আগে চীন ও রাশিয়া যে আহ্বান জানিয়েছিল তার পুনরাবৃত্তি করেন। একইসঙ্গে তিনি উত্তর কোরিয়া সীমান্তের কাছে যৌথ সামরিক মহড়া না চালাতে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানান।