Search
Close this search box.
Search
Close this search box.

‘সরকারের দুই মেয়াদে বিদেশ গেছেন ৪৭ লাখ কর্মী’

sheikh-hasinaআওয়ামী লীগ সরকারের বর্তমান দুই মেয়াদে ২০০৯ থেকে ২০১৭ সালের ১৫ জুন পর্যন্ত বাংলাদেশ থেকে মোট ৪৬ লাখ ৭৯ হাজার ২২৯ জন কর্মী বিদেশ গেছেন। আজ বুধবার সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মো. আয়েন উদ্দিনের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, বৈদেশিক কর্মসংস্থান খাতকে সরকার থ্রাস্ট সেক্টর হিসেবে ঘোষণা করেছে। এ খাতের গুরুত্ব অপরিসীম বিবেচনায় বিদ্যমান শ্রম বাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রম বাজার সৃষ্টির ওপর জোর দেওয়া হয়েছে।

chardike-ad

তিনি বলেন, বিগত জোট সরকারের আমলে যেখানে বিশ্বের মাত্র ৯৭টি দেশে কর্মী পাঠানো হতো বর্তমানে এই সংখ্যা ১৬২টি দেশে উন্নীত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, নতুন শ্রম বাজার সৃষ্টির লক্ষ্যে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিদেশে অবস্থানরত বাংলাদেশ দূতাবাস বা হাইকমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রয়োজনীয় সহযোগিতায় সরকার শ্রম বাজার সম্প্রসারণের কাজ করছে।

শেখ হাসিনা বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বা হাইকমিশনে ২৯টি শ্রম উইং প্রতিষ্ঠা করা হয়েছে। সর্বশেষ ২০১৬ সালের অক্টোবরে মরিশাসে শ্রম উইং প্রতিষ্ঠা করা হয়।

তিনি বলেন, বৈদেশিক কর্মসংস্থানের মাধ্যমে বেকারত্ব নিরসনের লক্ষ্যে কর্মী গ্রহণকারী দেশসমূহের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় জনশক্তি প্রেরণের বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আন্তর্জাতিক ও আঞ্চলিক জোট যেমন, জিএফএমডি, কলম্বো প্রসেস, বুদাপেস্ট প্রসেস, আবুধাবি ডায়লগসহ অন্যান্য জোটের মাধ্যমে প্রবাসী শ্রমিকদের অধিকতর অধিকার ও সুরক্ষার জন্য কাজ করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, ইউরোপ, অস্ট্রেলিয়া, ব্রাজিলসহ ৫০টি নতুন শ্রম বাজার সম্পর্কে ‘স্টাডি’ সম্পন্ন করা হয়েছে। মালয়েশিয়ার সাথে বাংলাদেশ সরকারের জি টু জি প্লাস প্রক্রিয়ায় কর্মী প্রেরণের বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এখন মালয়েশিয়া কর্মী গমন করছে।

তিনি বলেন, মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের অবিরাম শ্রম কূটনৈতিক প্রচেষ্টার ফলে সে দেশের সরকার ২০১৬ সালে সেপ্টেম্বরে নির্মাণ, শিল্প এবং কৃষি খাতে বাংলাদেশ কর্মী নিয়োগের ক্ষেত্রে জারিকৃত সাময়িক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এর ফলে বাংলাদেশের বিদেশ গমনেচ্ছু কর্মীদের জন্য মালয়েশিয়ায় অভিবাসনের দ্বার উন্মোচিত হয়েছে।

শেখ হাসিনা বলেন, সৌদি আরব অধিক সংখ্যক নারী কর্মীর পাশাপাশি তাদের নিকট আত্মীয় পুরুষ কর্মী নিতে সম্মত হয়েছে।

তিনি বলেন, ২০১৬ সালের ৪-৬ জুনে তার সৌদি আরব সফরকালে সৌদি বাদশার সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ থেকে অধিক হারে কর্মী নিয়োগের বিষয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়। এর ফলে ২০১৬ সালের ১০ আগস্টে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্যাটাগরিতে কর্মী গ্রহণের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।