cosmetics-ad

কাতারের ওপর থেকে অবরোধ প্রত্যাহারের আহ্বান ফ্রান্সের

le-drian

কাতারের ওপর থেকে শিগগিরি সৌদি নেতৃত্বাধীন চার আরব দেশের অবরোধ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ফ্রান্স। পারস্য উপসাগরীয় প্রতিবেশী দেশটির ওপর সৌদিসহ চারটি আরব দেশ নজিরবিহীন অবরোধ আরোপের পর সংকট জটিল আকার ধারণ করার প্রেক্ষাপটে ফ্রান্স এ আহ্বান জানালো।

শনিবার (১৫ জুলাই) কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লা দ্রিয়াঁ বলেন, “যত তাড়াতাড়ি সম্ভব কাতারের ওপর থেকে অবরোধ তুলে নেয়ার আহ্বান জানাচ্ছে ফ্রান্স।” এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আবদুর রহমান আলে সানি।

এ সংবাদ সম্মেলনে অংশ নেয়ার কয়েক ঘণ্টা আগে তিনি দোহা পৌঁছান। মনে করা হচ্ছে কাতার ও সৌদি আরবসহ কয়েকটি আরব দেশের মধ্যকার চলমান সংকট নিরসনের উপায় খুঁজে বের করতে তিনি উদ্যোগ নিয়েছেন। এর অংশ হিসেবে লা দ্রিয়াঁ কাতার ও সৌদি আরব সফর করবেন।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতার ও সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর মধ্যে হঠাৎ করে সম্পর্কের অবনতি হওয়ায় ফ্রান্স খুবই উদ্বিগ্ন। তিনি জানান, সংকটে জড়িত সব দেশের সঙ্গে ফ্রান্স আলাপ করছে যাতে চলমান সমস্যার সমাধান করা যায়। এ সময় সব পক্ষের মধ্যে সংলাপ অনুষ্ঠানের কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রী ফ্রান্সের মধ্যস্থতার উদ্যোগকে স্বাগত জানান। তবে তিনি বলেন, গঠনমূলক আলোচনা ও জাতীয় সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শন এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে যেকোনো সমাধান হতে হবে। আবদুর রহমান বলেন, কোনো দেশের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে রাজনৈতিক ও বৃদ্ধিবৃত্তিক সন্ত্রাস চালিয়ে সন্ত্রাসবাদের লাগাম টেনে ধরা যায় না। একথা দিয়ে তিনি দৃশ্যত সৌদি নেতৃত্বাধীন অবরোধকে বুঝিয়েছেন।