Search
Close this search box.
Search
Close this search box.

‘চীন সীমান্তে ১৫৮ ভারতীয় সেনা নিহত’

india-army-killedডোকালাইম ইস্যুতে ভারত ও চীনের মধ্যে ক্রমশ উত্তেজনা তৈরি হচ্ছে। উত্তেজনা এমন জায়গায় পৌঁছেছে যে দুই দেশ সীমান্তের দুই পাশে সেনা মোতায়েন করে রেখেছে।

বারবার চীনের হুঁশিয়ারিতে বাড়ছে উদ্বিগ্নতা। আর এরই মধ্যে ভারতে হামলার ভুয়া নিউজ করে উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলছে পাকিস্তানের বেশ কিছু সংবাদমাধ্যম।

chardike-ad

সম্প্রতি পাকিস্তানের একটি সংবাদমাধ্যমের ভিডিও প্রকাশ্যে এসেছে। যেখানে দাবি করা হয়েছে, ভারত-চীন সীমান্তের ওপার থেকে অর্থাৎ ভারতীয় সেনা ঘাঁটি লক্ষ্য করে মিসাইল অ্যাটাক করেছে চীন। এই হামলায় ১৫৮ জন ভারতীয় সৈন্য নিহত হয়েছে। শুধু তাই নয়, চীনের এই ‘অতর্কিত’ হামলায় বহু ভারতীয় সৈন্য গুরুতর আহত হয়েছে এবং ভারতীয় সৈন্য শিবিরে ব্যাপক ক্ষতি হয়েছে বলেও দাবি করা হয়েছে।

সীমান্ত নিয়ে অশান্তির মাঝেই যুদ্ধের ইঙ্গিত দিয়ে তিব্বতে সেনা সাজিয়েছে বেজিং। একদিকে যখন ডোকলাম নিয়ে ভারতের সঙ্গে অশান্তি চলছে, তার মাঝেই প্রচুর যুদ্ধাস্ত্র নিয়ে তিব্বতে লাইভ-ফায়ার এক্সারসাইজ করল চীনা আর্মি। দক্ষিণ-পশ্চিম চীনের তিব্বতে এই মহড়া হয়েছে বলে জানিয়েছে চীনের সংবাদমাধ্যম চাইনা সেন্ট্রাল টেলিভিশন। তবে ঠিক কবে বা কখন এই মহড়া হয়েছে তা জানা যায়নি। তবে একটি ফুটেজ দেখিয়ে বলা হয়েছে, চীনা আর্মির তিব্বত মিলিটারি কমান্ড এই মহড়া চালিয়েছে। এটি চীনের অন্যতম মাউন্টেন ব্রিগেড। এই তিব্বত কমান্ডই ভারত-চীন সীমান্ত বা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের (LAC) দায়িত্বে রয়েছে।

পাকিস্তানের এই মিডিয়াতে দাবি করা হয়েছে, এই মহড়াতে থেকেই ভারতীয় সেনা ছাউনি লক্ষ্য করে মিসাইল হামলা করেছে চীনা সেনা।

পাক মিডিয়াতে প্রকাশিত খবরে বলা হয়েছে, একদিকে যখন ভারতীয় সৈন্যের হামলায় চার পাকিস্তানি সৈন্য নিহত হওয়ার পর ডিজিএমও লেভেলে আলোচনা চলছে, ঠিক তখনই কার্যত প্রতিশোধ নিতেই চীনা সেনা এই হামলা চালিয়েছে।