cosmetics-ad

সপ্তমবারের মতো ফাইনালে ইংল্যান্ড

england-women

মেয়েদের বিশ্বকাপের ফাইনালে উঠেছে স্বাগতিক ইংল্যান্ড। মঙ্গলবার ব্রিস্টলে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার মেয়েদের ২ উইকেটে হারিয়ে সপ্তমবারের মতো ফাইনালে উঠেছে ইংল্যান্ডের মেয়েরা। আগামীকাল দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। এই ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে ফাইনাল খেলবে ইংল্যান্ড।

তবে জয়টা সহজ হয়নি ইংল্যান্ডের মেয়েদের জন্য। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২১৮ রান করে দক্ষিণ আফ্রিকার মেয়েরা। ২১৯ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে শুরু করে স্বাগতিকরা। এক সময় জয় দূরের বাতিঘর হয়ে ওঠে স্বাগতিকদের জন্য।

কিন্তু শেষ দিকে জেনি গুন ও উইলসনের ব্যাটিং দৃঢ়তায় ২ বল ও ২ উইকেট হাতে রেখে জয় পায় ইংল্যান্ডের মেয়েরা। ব্যাট হাতে সর্বোচ্চ ৫৪ রান করেন ব্যাটার সারা টেইলর। ৩০টি করে রান করেন অধিনায়ক হেথার নাইট ও উইলসন। অপরাজিত ২৭ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন জেনি গুন।

তার আগে দক্ষিণ আফ্রিকার ইনিংসে ব্যাট হাতে সর্বোচ্চ অপরাজিত ৭৬ রান করেন মিগনন ডু প্রেজ। ৬৬ রান করেন লুরা উলভার্ত। ২৭টি রান আসে ডেন ফন নাইকার্কের ব্যাট থেকে।

গেল ১০ আসরের ৯টি শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মেয়েরা। অস্ট্রেলিয়ার ছয়টি শিরোপার বিপরীতে ইংল্যান্ডের মেয়েদের শিরোপা ৩টি। অবশ্য আরো তিনবার ফাইনাল খেলে হেরেছে ইংল্যান্ডের মেয়েরা। অপর শিরোপাটি জিতেছে নিউজিল্যান্ডের মেয়েরা।