Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ায় অবৈধ থেকে বৈধ হওয়ার শেষ সময় ৩১ ডিসেম্বর

press-breafing-in-malysia-embassyমালয়েশিয়ায় অবৈধ হয়ে পড়া বাংলাদেশিরা বৈধ হওয়ার জন্য ডিসেম্বর পর্যন্ত সময় পাবেন বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মুহ. শহীদুল ইসলাম। মঙ্গলবার বিকেলে বাংলাদেশ দূতাবাসের হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এর আগে গতকাল সোমবার কুয়ালালামপুরে মালয়েশিয়ান ইমিগ্রেশন কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠকে মিলিত হয় বাংলাদেশের উর্ধ্বতন কর্মকর্তাদের একটি দল। ওই বৈঠকে বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদ, শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম ও অভিবাসন বিভাগের মহাপরিচালক মোস্তাফার আলী উপস্থিত ছিলেন।

chardike-ad

উল্লেখ্য, গত ৩০ জুন থেকে প্রায় দেড় হাজারেরও বেশি বাংলাদেশিকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ। ওই ঘটনার পর বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে একাধিকবার বৈঠক হয়। বৈঠকে অবৈধ বাংলাদেশিদের গ্রেফতার না করার সিদ্ধান্ত নেয়া হয়।

হাইকমিশনার মুহ. শহীদুল ইসলাম সংবাদ সম্মেলনে বলেন, অবৈধ বাংলাদেশিদের ভাগ্য নিয়ে মালয়েশীয় কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতার চেষ্টা চলছে। আপাতত ৫ মাস সময় পাওয়া গেছে। এই সময়ের মধ্যে তাদের সঙ্গে আরও বৈঠক হবে।

তিনি জানান, মালয়েশিয়ায় বসবাসরত সব অবৈধ বাংলাদেশি রি-হিয়ারিং প্রক্রিয়ায় বৈধ হওয়ার সুযোগ পাবেন। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুযোগ থাকবে। তিনি সব অবৈধ বাংলাদেশিকে এ সুযোগ গ্রহণের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে দূতাবাসের ডিফেন্স উইং প্রধান এয়ার কমডোর হুমায়ূন কবির, মিনিস্টার পলিটিক্যাল রউছ হাসান সারোয়ার, পাসপোর্ট ও ভিসা শাখার ফার্স্ট সেক্রেটারি মো. মশিউর রহমান তালুকদার, দ্বিতীয় সচিব তাহমিনা ইয়াছমিন, শ্রম শাখার দ্বিতীয় সচিব মো. ফরিদ আহমদ উপস্থিত ছিলেন।