sentbe-top

ভারতের নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

ramnathভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন রামনাথ কোবিন্দ। বিজেপির এই প্রার্থী মোট ৪ লাখ ৭৯ হাজার ৫৮৫ ভোট পেয়েছেন। তিনি হচ্ছেন দেশটির ১৪তম রাষ্ট্রপতি। আগামী ২৫ জুলাই থেকে তিনি দায়িত্ব নেবেন। আজ বৃহস্পতিবার ভোট গণনা শেষে নির্বাচন কমিশনের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর এনডিটিভির।

এর মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতা আরও পাকাপোক্ত হলো বলে ধারণা করা হচ্ছে। মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী হিসেবে ৭১ বছর বয়সী রামনাথ কোবিন্দ খুবই জনপ্রিয়। তাই দেশটির সোমবারের রাষ্ট্রপতি নির্বাচনী দৌড়ে তার বিজয়ী হওয়ারই প্রবল সম্ভাবনা ছিল।

নির্বাচনে কোবিন্দ ভারতের রাষ্ট্র প্রধান নির্বাচিত হলে রাষ্ট্রপতি কে.আর নারায়ণের পর এটি হবে দলিতদের থেকে দ্বিতীয় ঘটনা।

রামনাথ কোবিন্দ কানপুর থেকে উঠে আসা বিজেপির দলিত নেতা। তিনি দলিত সমাজের প্রতিনিধি। ১৯৯৪-২০০৬ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন।

১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত কোবিন্দ বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন। ২০১৫ সালের ৮ অাগস্ট তিনি বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন।

প্রসঙ্গত, বাঙালি রাজনীতিক প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ জুলাই। তার আগে ১৭ জুলাই নির্বাচন হয়। কংগ্রেস থেকে মনোনয়ন জমা দেন লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার। তিনি রামনাথ কোবিন্দের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেন।

sentbe-top