cosmetics-ad

উত্তর কোরিয়ায় দুই বছরে ৩৭৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর

north-korea

মৃত্যুদণ্ড বিষয়টি উত্তর কোরিয়ায় চোখের ইশারায় কার্যকর করেন কিম জং উন। যে কোন ঠুনকো অপরাধেও এ দণ্ড বিধান কার্যকর হয় তার রাজত্বে। অদ্ভূত এক শাসক, আর অদ্ভুত সব নিয়ম সেখানে। বিদেশি টেলিভিশনে নাটক দেখা, ইন্টারনেটে প্রবেশ করা, দেশ থেকে পালানোর চেষ্টা, পোস্টার চুরিসহ নানা অপরাধে বেশ কয়েকবার জনসমক্ষে ‘ফাঁসি’ কার্যকর করেছে উত্তর কোরিয়া সরকার।

সম্প্রতি সিউল ভিত্তিক ইন্টারন্যাশনাল জাস্টিস গ্রুপ নামের একটি মানবাধিকার সংস্থা জানিয়েছে, গত দুই বছরের ৩৭৫ জন উত্তর কোরীয় নাগরিককে মৃত্যুদণ্ড দিয়েছেন কিম জং উন। মূলত দেশটির জনগণের মধ্যে একধরনের ভয় সৃষ্টি করতেই এমন শাস্তি কার্যকর করা হয়ে থাকে বলে সংস্থাটির দাবি।

সংস্থাটি আরও জানায়, শহর, মার্কেট, স্টেডিয়াম, স্কুল, কলেজসহ বিভিন্ন জনাকীর্ণ স্থানে এসব মৃত্যুদণ্ড কার্যকর হয়ে থাকে। যাতে তাদের মধ্যে এ বিষয়ে ভীতির সৃষ্টি হয়।

প্রথমবারের মতো সংস্থাটি উত্তর কোরিয়ায় গত ২ বছরের স্থানভিত্তিক মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার ডিজিটাল ম্যাপ প্রকাশ করেছে। এছাড়া শুধুমাত্র বিদেশি টেলিভিশন দেখার অপরাধে উত্তর কোরিয়া সরকার কর্তৃক একসঙ্গে ৪৭ নাগরিককে গণহত্যার দাবিও করেছে তারা।