cosmetics-ad

ইয়েমেন যুদ্ধে উত্তর কোরীয় অস্ত্রের প্রয়োগ

yamen

উত্তর কোরিয়ার কাছ থেকে কেনা অস্ত্র ইয়েমেনে যুদ্ধে ব্যবহার করছে সংযুক্ত আরব আমিরাত। প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যে এসব অস্ত্র কিনেছিল আমিরাত। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফাঁস হওয়া একটি নথির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক গাল্ফ অ্যাফেয়ার্স ইনস্টিটিউট।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর জানায়, মার্কিন নথিতে উল্লেখ করা হয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় আরব আমিরাতকে সতর্ক করেছিল। যুক্তরাষ্ট্র জানিয়েছিল, অস্ত্র বিক্রির অর্থ উত্তর কোরিয়া পারমাণবিক কর্মসূচিতে ব্যয় করতে পারে।

গাল্ফ অ্যাফেয়ার্স ইনস্টিটিউট দাবি করেছে, এই নথিটি ২০১৫ সালের জুন মাসে ওয়াশিংটনে নিযুক্ত আমিরাতি রাষ্ট্রদূত ইউসেফ আল-অতাইবার কাছে হস্তান্তর করে যুক্তরাষ্ট্র। তখন আল-অতাইবাকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা নথিটি পর্যালোচনা করেছে। আবুধাবির নীতিনির্ধারণী গ্রুপের ঘনিষ্ঠ একটি আমিরাতি কোম্পানি উত্তর কোরীয় কোম্পানির কাছ থেকে ১০০ মিলিয়ন ডলারের অস্ত্র বাণিজ্য হয়েছে।

এর আওতায় রকেট, মেশিন গান ও রাইফেল কিনেছিল আমিরাত যা ইয়েমেনে আরব আমিরাতের অনুগত গোষ্ঠীকে দেওয়া হয়েছে। নথি ফাঁসের বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনও মন্তব্য করতে রাজি হয়নি। সূত্র: মিডল ইস্ট মনিটর।